বিশ্বকাপের শিরোপা জিতল অস্ট্রেলিয়া
Photo credit: ICC/Twitter

ষষ্ঠবারের মতো ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জিতল অস্ট্রেলিয়া। আজ নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ২০২৩ বিশ্বকাপের ফাইনালে ভারত ৬ উইকেটে অজিদের কাছে পরাজিত হয়েছে।

প্রায় ১ লাখ ৩০ হাজার দর্শক বেষ্টিত আহমেদাবাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে ৫০ ওভারে ২৪০ রান করে অলআউট হয়ে যায় টিম ইন্ডিয়া। এই বিশ্বকাপে প্রথমবার অলআউট হয়েছে টিম ইন্ডিয়া। ১০০ রান তুলতে ভারত ৩ উইকেট হারায়।

ব্যাট হাতে লোকেশ রাহুল ১০৭ বলে ৬৬, ও বিরাট কোহলি ৬৩ বলে ৫৪ রান করেন। এছাড়া অধিনায়ক রোহিত শর্মা ৩১ বলে ৪৭ রান করে ভারতকে দ্রুত রান এনে দিলেও বাকি খেলোয়াড়রা এই গতি ধরে রাখতে পারেননি।

বল হাতে অস্ট্রেলিয়ার হয়ে মিচেল স্টার্ক ৩টি উইকেট শিকার করেন। জশ হ্যাজেলউড ও প্যাট কামিন্স পান ২টি , ও অ্যাডাম জাম্পা ও গ্লেন ম্যাক্সওয়েল নেন ১টি করে উইকেট

জয়ের জন্য ২৪১ রানের লক্ষ্য তাড়া করতে নেমে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা ৪৩ ওভারে ৪ উইকেট হারিয়ে ২৪১ রানের লক্ষ্য অর্জন করে। প্রথম ওভারে অস্ট্রেলিয়া ১৫ রান করলেও দ্বিতীয় ওভারে মহম্মদ শামির প্রথম বলেই স্লিপে কোহলির হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরে যান ডেভিড ওয়ার্নার।

এরপর মিচেল মার্শকে ৫ম ওভারে প্যাভিলিয়নে পাঠান জসপ্রিত বুমরাহ। এছাড়া ৭ম ওভারে স্টিভ স্মিথকেও এলবিডব্লিউ করেন বুমরাহ। ৪৭ রানের মধ্যে ৩ উইকেট হারালেও শেষ উইকেট ট্রাভিস হেড দলীয় ২৩৯ রানের মাথায় আউট হন। ট্রাভিস হেড অসাধারণ সেঞ্চুরি (১২০ বলে ১৩৭ রান) করেন, আর ১১০ বলে ৫৮ রান করে মারনাস লাবুশেন অপরাজিত থাকেন।

২০১৫ সালে অস্ট্রেলিয়া শেষবার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল । এর আগে টানা তিনবার  ১৯৯৯, ২০০৩ ও ২০০৭ সালে তারা শিরোপা পেয়েছিল। ১৯৮৭ সালে অ্যালান বর্ডারের অধীনে কলকাতায় অস্ট্রেলিয়া শিরোপা জিতেছিল। এই নিয়ে ১২ আসরে সাতবার ফাইনাল খেলে পাঁচবারই শিরোপা জিতে নেয় অজিরা।

২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপের ফলাফল

ফলঃ ভারতকে ৬ উইকেটে হারাল অস্ট্রেলিয়া

ম্যান অব দ্য ম্যাচ : ট্রাভিস হেড, ০/৪(২), – ১৩৭(১২০)

ম্যান অব দ্য টুর্নামেন্টঃ বিরাট কোহলি – ১১ ম্যাচে ৭৬৫ রান, ৯৫.৬২ গড়, ৯০.৩১ স্ট্রাইক রেট। , তিনটি সেঞ্চুরির পাশাপাশি ছয়টি ফিফটি করেছেন।

ফাইনালে দুই দলের একাদশ

ভারতঃ রোহিত শর্মা (অধিনায়ক), শুবমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল (উইকেটকিপার), সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, যশপ্রীত বুমরা, কুলদীপ যাদব, মোহাম্মদ শামি ও মোহাম্মদ সিরাজ।

অস্ট্রেলিয়াঃ ডেভিড ওয়ার্নার, ট্রাভিস হেড, মিচেল মার্শ, স্টিভেন স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মারনাস লাবুশেন, জশ ইংলিস, প্যাট কামিন্স (অধিনায়ক), অ্যাডাম জ্যাম্পা, মিচেল স্টার্ক ও জশ হ্যাজলউড।

 

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here