hsc-result

আজ রবিবার (২৬ নভেম্বর) ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। আজ সকাল ১০টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করেন।

এ বছর এইচএসসি ও সমমানে গড় পাশের হার ৭৮.৬৪। এ মধ্যে ২০২৩ সালে ছাত্রীদের পাশের হার ৮০.৫৭%, ছাত্রদের পাসের হার ৭৬.৭৬%।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক অনুষ্ঠানে কম্পিউটারের বোতাম চেপে মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডসহ ১১টি শিক্ষা বোর্ডের এইচএসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করেন।

এর আগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ও ১১টি শিক্ষা বোর্ড- ৯টি সাধারণ বোর্ড, ১টি মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং ১টি কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান সম্মিলিত ফলাফলের সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।

এ বছর ১১টি শিক্ষা বোর্ডে পরীক্ষায় অংশ নেওয়া সাড়ে ১৩ লাখের বেশি শিক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৯২ হাজার ৩৬৫ জন। গত বছর জিপিএ-৫ পেয়েছিলেন ১ লাখ ৭৬ হাজার ২৮২ জন।

পাশের দিকে দিয়ে এগিয়ে রয়েছে বরিশাল বোর্ড ৮০.৬৫%। এরপর ঢাকা বোর্ডে পাশের হার ৭৯.৪৪%, রাজশাহী বোর্ডে পাশের হার ৭৮.৪৫%, কুমিল্লা বোর্ডে ৭৫.৩৪%, ও চট্টগ্রামে ৭৩.৮১% ।

শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে – www.educationboardresults.gov.bd ক্লিক করে রোল, নিবন্ধন (রেজিস্ট্রেশন) নম্বর ও বোর্ডের নাম সিলেক্ট করে সাবমিট বাটনে ক্লিক করলে রেজাল্ট দেখা যাবে। এছাড়াও  এইচএসসির ফল জানতে যে কোনো মোবাইল থেকে এসএমএস দিয়ে রেজাল্ট জানা যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here