কলকাতা নাইট রাইডার্স

বেগুনি ও সোনালি রঙের মিশ্রনে গড়া কলকাতা নাইট রাইডার্স হলো আইপিএল টুর্নামেন্টের অন্যতম ও সেরা ধনী দল। এর সংক্ষিপ্ত নাম হলো কে. কে. আর. (KKR)। এই দলটি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে কলকাতা শহরের প্রতিনিধিত্বকারী একটি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট দল। এর মালিক বলিউড অভিনেতা শাহরুখ খান, অভিনেত্রী জুহি চাওলা এবং তার স্বামী জয় মেহতা।

এই দলের অধিনায়ক হলেন শ্রেয়াস আইয়ার। আর কোচ ব্রেন্ডন ম্যাককুলাম। ভেঙ্কি মাইসোর হলেন এর প্রধান নির্বাহী। ২০০৮ সালে এই ক্লাব গঠিত হয়, আর তাছাড়া, ২০১২ ও ২০১৪ সালে কলকাতা নাইট রাইডার্স ক্লাব ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ জয় করে। তাছাড়াও ২০২১ সালে হয় রানার্স আপ। ইডেন গার্ডেনস এর স্বাগতিক মাঠ।

২৮ বছর বয়সী শ্রেয়ান আইয়ার ভারতীয় খেলোয়াড় নিজেদের দলের হয়ে প্রতিনিধিত্ব করবে। এছাড়াও আছেন নিতীশ রানা। তিনিও ভারতীয় ও ২৮ বছর বয়সী খেলোয়াড়। তাছাড়াও আছে রিংকু সিংহ। তিনিও ভারতীয়। রিংকু সিংহের বয়স ২৫ বছর।

এছাড়া কলকাতা নাইট রাইডার্স টিমে আছেন ৩১ বছর বয়সী তারকা লেগ স্পিন বোলার বরুণ চক্রবর্তী।  নিউজিল্যান্ড থেকে টিম সাউদি কেও নিজেদের দলে ভিড়িয়েছে এই ক্লাব। বোলার হয়ে আরও থাকবেন ইন্ডিয়ার ৩৫ বছর বয়সী তারকা উমেশ যাদব।

আইপিএল টুর্নামেন্টের আসর ২০২৩ সালের মার্চ মাসে বসতে চলেছে।

কলকাতা নাইট রাইডার্স 22 জন খেলোয়াড় 2023:

উইকেটরক্ষক: রহমানুল্লাহ গুরবাজ (আফগানিস্তান), এন. জগদীসান, লিটন দাস (বাংলাদেশ)।

ব্যাটার্স: শ্রেয়াস আইয়ার, নীতীশ রানা, রিংকু সিং, মনদীপ সিং।

অলরাউন্ডার: ভেঙ্কটেশ আইয়ার, অনুকুল রায়, আন্দ্রে রাসেল (ওয়েস্ট ইন্ডিজ ), শার্দুল ঠাকুর, সাকিব আল হাসান (বাংলাদেশ), ডেভিড উইজ (নামিবিয়া)।

বোলার: লকি ফার্গুসন (নিউজিল্যান্ড), হর্ষিত রানা, সুনীল নারিন (ওয়েস্ট ইন্ডিজ ), টিম সাউদি (নিউজিল্যান্ড), বরুণ চক্রবর্তী, উমেশ যাদব, সুয়শ শর্মা, বৈভব অরোরা, কুলবন্ত খেজরোলিয়া।

প্লেয়ারের নাম ভূমিকা মূল্য (রুপি) দেশ 
শ্রেয়াস আইয়ার ব্যাটসম্যান ১২.২৫ কোটি ইন্ডিয়া
নিতিশ রানা অলরাউন্ডার ৮ কোটি ইন্ডিয়া
রহমানুল্লাহ গুরবাজ  ব্যাটসম্যান ৫০ লাখ আফগানিস্তান
ভেঙ্কটেশ আইয়ার অলরাউন্ডার ৮ কোটি ইন্ডিয়া
আন্দ্রে রাসেল অলরাউন্ডার ১২ কোটি ওয়েস্ট ইন্ডিজ
সুনীল নারাইন অলরাউন্ডার ৬ কোটি ওয়েস্ট ইন্ডিজ
শারদুল ঠাকুর বলার ১০.৭৫ কোটি ইন্ডিয়া
লকি ফার্গুসন বলার ১০ কোটি নিউজিল্যান্ড
উমেশ যাদব বলার ২ কোটি ইন্ডিয়া
টিম সাউদি বলার ১.৫০ কোটি নিউজিল্যান্ড
হর্ষিত রাণা বলার ২০ লাখ ইন্ডিয়া
বরুণ চক্রবর্তী বলার ৮ কোটি ইন্ডিয়া
অনুকূল রায় অলরাউন্ডার ২০ লাখ ইন্ডিয়া
রিংকু সিং  ব্যাটসম্যান ৫৫ লাখ ইন্ডিয়া
সাকিব আল হাসান অলরাউন্ডার ১.৫০ কোটি বাংলাদেশ
মনদ্বীপ সিং  ব্যাটসম্যান ৫০ লাখ ইন্ডিয়া
লিটন কুমার দাস  ব্যাটসম্যান ৫০ লাখ বাংলাদেশ
কুলবন্ত খেজরোলিয়া বলার ২০ লাখ ইন্ডিয়া
ডেভিড ভিসা অলরাউন্ডার ১ কোটি নামিবিয়া
সুয়শ শর্মা বলার ২০ লাখ ইন্ডিয়া
বৈভব আরোরা অলরাউন্ডার ৬০ লাখ ইন্ডিয়া
নারায়ণ জগদীশান  ব্যাটসম্যান ৯০ লাখ ইন্ডিয়া


আইপিএল 2023 নিলামে কেকেআর দলে যাদের কেনা হয়েছে:
 

আইপিএল মিনি নিলাম ২০২৩ এর আসর বসেছিল ২৪ ডিসেম্বর। সেখানে কোন টিম কোন খেলোয়াড়কে নিজেদের দলে টেনে নেবে, তা নিয়ে নিলাম বসে বেশ কয়েকটি ফ্র্যাঞ্চাইজির মধ্যে।  এদের মধ্যে থেকে কলকাতা নাইট রাইডার্স নিজেদের টিমে নিলাম থেকে অনেক জনকে নেয়। তাদের মধ্যে বাংলাদেশী আছে ২ জন। সাকিব আল হাসান ও লিটন দাস।

লিটন দাস (৫০ লাখ টাকা), কুলবন্ত খেজরোলিয়া (২০ লাখ), ডেভিড উইজ (১ কোটি টাকা), সুয়শ শর্মা (২০ লাখ টাকা), বৈভব অরোরা (60 লাখ টাকা), এন জগদীসান (৯০ লাখ রুপি), মনদীপ সিং (৫০ লাখ), সাকিব আল হাসান (১.৫ কোটি রুপি)

কলকাতা নাইট রাইডার্স  KKR দলে  ধরে রাখা খেলোয়াড়:

আন্দ্রে রাসেল, অনুকুল রায়, হর্ষিত রানা, লকি ফার্গুসন (টি)*, নীতীশ রানা, রহমানুল্লাহ গুরবাজ, রিংকু সিং, শার্দুল ঠাকুর , শ্রেয়াস আইয়ার, সুনীল নারিন, টিম সাউদি, উমেশ যাদব, বরুণ চক্রবর্তী, ভেঙ্কটেশ আইয়ার

কলকাতা নাইট রাইডার্স এ বাংলাদেশ দলের কে কে খেলবে? 

বাংলাদেশ থেকে সাকিব আল হাসান ও লিটন দাসকে নিয়েছে কেকেআর। মুস্তাফিজুর ররহমানকে অনেক আগে থেকেই দিল্লি ক্যাপিটালস টিম ধরে রেখেছিল। আর সাকিব আল হাসান ও লিটন দাস প্রথম দফাতে নিলামে বিক্রি হননি। তারা অবিক্রিত থেকে যান। তবে, পরে টিম গুলোতে আরো প্লেয়ার নেয়ার দরকার পড়ে। তখন, সাকিব আল হাসান ও লিটন দাসের নাম নিলামে ওঠে। এরপরে তাদের দুজনকেই কিনে নেয় কলকাতা নাইট রাইডার্স।

২০১২ সালে কলকাতা নাইট রাইডার্সের হয়ে সাকিব আল হাসান প্রথমবারের মত আইপিএলে অভিষেকে হয়। আর তখন আইপিএল টুর্নামেন্টে কেকেআর চ্যাম্পিয়ন হয় এবং ২০১৪ সালেও তারা চ্যাম্পিয়ন হয়।

আর এই দুইবারই চ্যাম্পিয়ন হওয়ার পেছনে সাকিব আল হাসানের ভূমিকা ছিল সবচেয়ে বেশি। তার পরের দুই বছরে সাকিব আল হাসান সানরাইজ হায়দরাবাদ এর হয়ে খেলেন। এরপরে আবার ২০২১ সালে সাকিব আল হাসান কেকেআর এর হয়ে খেললে ফাইনালে উঠে টিমটি রানার্স আপ হয়। আর এই তিনবারেই সাকিব আল হাসান সবচেয়ে বড় ভূমিকা রেখেছিলেন। তবে ২০২২ সালে সাকিব আল হাসানকে নিতে কোনো টিম আগ্রহ দেখায়নি।

এবার লিটন দাসকেও নিয়েছে কেকেআর। তবে, এর আগে তিনি আইপিএল এ খেলার সুযোগ পাননি। এই প্রথম বারের মতো তিনি আইপিএল টুর্নামেন্টে খেলার সুযোগ পেলেন।

আর মুস্তাফিজুর রহমানকে দিল্লি ক্যাপিটালস নিয়েছে। এবার বাংলাদেশ থেকে এই তিনজন ক্রিকেটার আইপিএল এ খেলার সুযোগ পেয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here