বাংলাদেশ-ভারত
Photo Credit: Twitter

ভারতের জয় দিয়ে শেষ হল বাংলাদেশ-ভারত টেস্ট সিরিজ। আজ বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টে ৩ উইকেটে জয় পেয়েছে টিম ইন্ডিয়া। এই জয়ের ফলে দুই ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিতে নিল ভারত।

রবিবার চতুর্থ দিনে জয়ের জন্য ভারতের প্রয়োজন ছিল ১০০ রান, বিপরীতে বাংলাদেশের চাই ৬ উইকেট। দিনের প্রথমে ব্যাট করতে নেমে নাইট ওয়াচম্যান জয়দেব উনাদকাট ১৩ রান করেন। ঋষভ পান্ত ৯ রান করে আউট হন। এরপর শ্রেয়াস-অশ্বিন জুটি ৭১ রান যোগ করেন। শ্রেয়াস আইয়ার অপরাজিত ২৯ ও অশ্বিন ৪২ রান করে ভারতের জয় নিশ্চিত করে.

এই জয়ের ফলে ৫৮.৯৩ পয়েন্ট নিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। অস্ট্রেলিয়া ৭৬.৯২% নম্বর নিয়ে প্রথম স্থানে রয়েছে।

বাংলাদেশের পক্ষে মেহেদি হাসান মিরাজ নেন ৫ উইকেট। অধিনায়ক সাকিব আল হাসান পেয়েছেন ২টি ।

এর আগে টসে জিতে বাংলাদেশ ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে ২২৭ রান সংগ্রহ করে। বিপরীতে ভারত তাদের প্রথম ইনিংস ৩১৪ রানে আউট হয়ে যায়। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ ২৩১ রান করলে ভারতের সামনে জয়ের জন্য সহজ লক্ষ্য দাঁড়ায় ১৪৫ রান। তবে তৃতীয় দিন শেষে ৪৫ রানে ৪ উইকেট হারিয়ে বিপাকে পড়ে যায় সফরকারীরা।

উল্লেখ্য ভারত চট্টগ্রামে প্রথম টেস্ট ১৮৮ রানে জিতেছিল।

সিরিজ সেরা চেতশ্বর পূজারা:

দুই টেস্টের চট্টগ্রামে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৯০ ও দ্বিতীয় ইনিংসে অপরাজিত ১০২ রান করেন ডানহাতি ব্যাটসম্যান চেতশ্বর পূজারা। মিরপুর টেস্টের প্রথম ইংনিসে ২৪ ও দ্বিতীয় ইনিংসে ৬ রান করেন।

ম্যাচের সেরা অশ্বিন:

মীরপুর টেস্টের প্রথম ইনিংসে ৭১ রানে ৪ উইকেট ও ১২ রান করেন। দ্বিতীয় ইনিংসে ৬৬ রানে ২ উইকেট নেওয়ার পাশাপাশি দ্বিতীয় ইনিংসে অপরাজিত ৪২ রান করে দলের জয় নিঃশেষিত করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here