mehedi-hasan-miraz
Photo Credit: Twitter

মেহেদী হাসান মিরাজের সেঞ্চুরির সুবাদে ভারতকে ৫ রানে পরাজিত করে দ্বিতীয় ওয়ানডেতে জয় তুলে নেয় বাংলাদেশ। এই জয়ের ফলে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে ২-০ তে সিরিজ জিতে নেয় টাইগার বাহিনী

মিরপুর স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক লিটন কুমার দাস। ব্যাট করে নেমে  বাংলাদেশ ১৯ ওভারে ৬ উইকেট হারিয়ে ৬৯ রান করে।

সেখান থেকে সপ্তম উইকেটে ১৪৮ রানের জুটি গড়ে মেহেদী হাসান মিরাজ ও মাহমুদউল্লাহ। এটা ভারতের বিপক্ষে সপ্তম উইকেট জুটিতে বাংলাদেশের সর্বোচ্চ রান। এর আগে ২০১৪ সালে সপ্তম উইকেটে এনামুল হককে নিয়ে সর্বোচ্চ ১৩৩ রানের জুটি গড়েছিলেন মুশফিক।

মাহমুদউল্লাহ আউট হওয়ার পর মিরাজকে সঙ্গ দেয়ার জন্য ক্রিজে আসেন নাসুম আহমেদ। তিনি ১১ বলে ২টি চার ও ১টি ছক্কায় ১৮ রান করে মিরাজের সঙ্গে ৫৪ রানের জুটি গড়েন।

এর মধ্যে মিরাজ তার ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করেন। তিনি ৮৩ বলে আটটি বাউন্ডারি ও চারটি ছক্কা দিয়ে এই সেঞ্চুরি করেছেন। অন্যদিকে মাহমুদউল্লাহ ৯৬ বলে সাত বাউন্ডারিতে৭৭ রানে সাজঘরে ফিরেন।

শেষ পর্যন্ত এই দুই ব্যাটার মিলে ৫০ ওভারে ২৭১ রান করে মাঠ ছাড়েন।

২৭২ রানের লক্ষে খেলতে নেমে টিম ইন্ডিয়া ৯ উইকেটে ২৬৬ রান করে। রান তাড়া করতে গিয়ে শ্রেয়াস আইয়ার দলের পক্ষে সর্বোচ্চ ১০২ বলে ৮২ রান করেন ও অক্ষর প্যাটেল ৫৬ রান করেন। শার্দুল ঠাকুর আউট হবার পর ২০৭ রানের ভারতের সপ্তম উইকেটের পতন হয়।

এরপর ব্যাট করতে নামেন অধিনায়ক রোহিত শর্মা। ইনিংসের দ্বিতীয় ওভারে চতুর্থ বলে মোহাম্মদ সিরাজের বলে স্লিপে ব্যাটার এনামুল হকের ক্যাচ নিতে গিয়ে বাম হাতের বুড়ো আঙুলে চোট পান রোহিত। এর ফলে ওপেনিংয়ে অধিনায়ক রোহিতকে পায়নি ভারত। শেষ ৩ ওভারে ব্যাট করতে নেমে ৩টি চার ও ৫টি ছক্কার সাহায্যে ২৮ বলে ৫১ রান করে অপরাজিত থাকেন। কিন্তু দল্কে পরাজয়ের হাত থেকে রক্ষা করতে পারেননি।

বল হাতে বাংলাদেশের এবাদত হোসেন (৩/৪৫) তিনটি উইকেট নেন এবং সাকিব আল হাসান (২/৩৯) এবং মিরাজ (২/৪৬) দুটি করে উইকেট নেন। এছাড়া মুস্তাফিজ ও মাহমুদুল্লাহ ১টি করে উইকেট নেন.

ম্যাচের সেরা মেহেদি হাসান মিরাজ

ব্যাট হাতে ৮টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ৮৩ বলে অপরাজিত ১০০ রানের দুর্দান্ত ইনিংস খেলেন মেহেদি হাসান মিরাজ। এরপর বল হাতে ৪৬ রানের বিনিময়ে ২টি উইকেট নেন তিনি।

মিরাজ ও মাহমুদুল্লাহর জয়

৬৯ রানে ৬ উইকেট হারিয়ে ম্যাচের ১৯ তম ওভারে টাইগাররা যখন বিপর্যয়ের দ্বারপ্রান্তে তখন ক্রিজে আসেন মেহেদি হাসান মিরাজ। মাহমুদউল্লাহ রিয়াদকে সঙ্গে নিয়ে ৭ম উইকেটে ১৪৮ রান যোগ করে দলের জয়কে সহজ করে দেন.

সিরিজ জিতল বাংলাদেশ ২-০

১ ম্যাচ বাকি থাকতেই ভারতের বিপক্ষে প্রথম ওয়ান ডে সিরিজ জিতে নেয় বাংলাদেশ। শেষ ২ বলে ১২ জয়ের জন্য বাকি ছিল ১২ রান. পঞ্চম বলে ছক্কা মারলেও মোস্তাফিজের শেষ বলে ১ রান নিতে পারেন ভারতের অধিনায়ক রোহিত। সাহস পর্যন্ত ৫ রানের জয় তুলে নিয়ে এক ম্যাচ বাকি থাকতেই তিন ম্যাচের ওয়ান ডে সিরিজ জিতল বাংলাদেশ।

সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ কবে, কোথায়?

আগামী শনিবার, ১০ ডিসেম্বর, মিরপুর অনুষ্ঠিত হবে সিরিজের তৃতীয় তথা শেষ ওয়ান ডে ম্যাচ

বাংলাদেশ একাদশ: লিটন কুমার দাস (অধিনায়ক), এনামুল হক বিজয়,  সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, নাজমুল শান্ত, মেহেদী মিরাজ, নাসুম আহমেদ, ইবাদত হোসেন, মোস্তাফিজুর রহমান।

ভারত একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, ওয়াশিংটন সুন্দর, অক্ষর প্যাটেল, শার্দুল ঠাকুর, মোহাম্মদ সিরাজ, উমরান মালিক, দীপক চাহার।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ: ৫০ ওভারে ২৭১/৭ রান (মিরাজ ১০০, মাহমুদউল্লাহ ৭৭, নাজমুল হোসেন ২১; ওয়াশিংটন সুন্দর ৩/৩৭, মোহাম্মদ সিরাজ ২/৭৩, উমরান মালিক ২/৫৩)

ভারত: ৫০ ওভারে ২৬৬/৯ রান (শ্রেয়াস ৮২, অক্ষর প্যাটেল ৫৬, রোহিত ৫১*; এবাদত ৩/৪৫, মিরাজ ২/৪৬, সাকিব ২/৩৯)

ফল: বাংলাদেশ ৫ রানে জয়ী।

ম্যাচ সেরা: মেহেদি হাসান মিরাজ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here