sakib-al-hasan
Photo Credit: Twitter

আজ মিরপুর শের-ই-বাংলা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ভারতকে ১ উইকেটে পরাজিত করে বাংলাদেশ। এই জয়ের ফলে ৩ ম্যাচের সিরিজে ১-০ এগিয়ে গেল টাইগার বাহিনী।

টসে জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক লিটন কুমার দাস। বাংলাদেশি বোলারদের দুরন্ত বোলিংয়ের সামনে প্রথম ইনিংসে ৪১.২ ওভারে ১৮৬ রানে গুটিয়ে যায় টিম ইন্ডিয়া। ভারতের পক্ষে সর্বোচ ৭৩ রান করেন কেএল রাহুল। অন্য কোনো ব্যাটসম্যান ৩০ রানও করতে পারেননি।

বাংলাদেশের পক্ষে বল হাতে ৩৬ রানে ৫ উইকেট নেন সাকিব আল হাসান। একই সঙ্গে ৪৭ রানে ৪ উইকেট নেন ইবাদত হোসেন।

জবাবে বাংলাদেশ ৪৬ ওভারে ১৮৭ রান করে জয় তুলে নেয়। তবে জয়ের লক্ষ্যে খেলতে নেমে শুরুটা ভাল হয়নি বাংলাদেশের। ওপেনার নাজমুল হোসেন শান্তকে রানের খাতা খুলতে দেননি দীপক চাহার। প্রথম ওভারের প্রথম বলেই স্লিপে রোহিত শর্মার হাতে ক্যাচ তুলে শূন্য রানে সাজ ঘরে ফিরে যান শান্ত।

আজকের ওয়ানডেতে ভারতকে হারানোর মূল কারিগর ছিল মেহেদী হাসান মিরাজ। যিনি ৩৯ বলে ৪ চার ও ২ ছক্কায় অপরাজিত ৩৮ রান করে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। তাঁর এই লড়াইয়ের সঙ্গী ছিলমুস্তাফিজুর রহমান। তিনি ১০ বলে ১১ রান করে মিরাজের সাথে অপরাজিত ছিলেন।

তবে আজকের এই জয়ের জন্য শাকিব বল ও ব্যাট হাতে বেশ ভালো পারফরম্যান্স করেন। আজ ভারতের বিপক্ষে ১০ ওভার বল করে দুই মেডেনসহ ৩৬ রান দিয়ে পাঁচটি উইকেট নেন শাকিব আল হাসান।

১১তম ওভারে এক বলের ব্যবধানে ভারতীয় কাপ্তান রোহিত শর্মা ও বিরাট কোহলিকে প্যাভিলিয়নে পাঠিয়ে দিয়ে ভারতের রানের গতি আটকে ধরেন। এছাড়াও ব্যাট হাতেও ৩৮ বলে ২৯ রান করেন বিশ্বের অন্যতম সেরা এই টাইগার অলরাউন্ডার।

বল হাতে ভারতের পক্ষে মোহাম্মদ সিরাজ ৩ উইকেট নেন। এছাড়া ২টি করে উইকেট নেন কুলদীপ সেন ও ওয়াশিংটন সুন্দর। দীপক চাহার ও শার্দুল ঠাকুর ১টি করে উইকেট নেন।

এর আগে ২০১৫ সালের জুনে মিরপুর স্টেডিয়ামে বাংলাদেশ ৭৭ রানে ওডিআই ম্যাচে ভারতে পরাজিত করে

বাংলাদেশ একাদশ:
লিটন দাস (অধিনায়ক), এনামুল হক বিজয়, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, মেহেদি হাসান মিরাজ, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান ও এবাদত হোসেন।

ভারত একাদশ:
রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, কেএল রাহুল, ওয়াশিংটন সুন্দর, শাহবাজ আহমেদ, শার্দুল ঠাকুর, দীপক চাহার, মোহাম্মদ সিরাজ ও কুলদীপ সেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here