Bangladesh vs south africa test series

ডারবানে বাদামী-সবুজ কিংসমিড ক্রিকেট গ্রাউন্ডের পিচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে টস জিতে প্রথমে বোলিংয়ে সফরকারী বাংলাদেশ।

আজকের ম্যাচে সামান্য চোট থাকায় একাদশে সুযোগ হয়নি পেসার শরিফুল ইসলামের এবং পেটের পীড়ার কারনে ওপেনার তামিম ইকবালও দলে নেই। ইবাদত হোসেন ও তাসকিন আহমেদের সঙ্গে খেলছেন পেসার খালেদ আহমেদ। বাংলাদেশ দলে শুধু একজন স্পেশালিস্ট স্পিনারকে বেছে নিয়েছে-মেহেদি হাসান মিরাজ।

অন্যদিকে দক্ষিণ আফ্রিকা ১৯৭০ সালের পর এই প্রথম তাদের টেস্ট একাদশে বাংলাদেশের বিপক্ষে দুই জন স্পিনার দোলে নিয়েছেন। এছাড়া অভিষেক হচ্ছে লিজাড উইলিয়ামস ও প্রথম শ্রেণীর ক্রিকেটে সাত ইনিংসে তিনটি শতক করা রায়ান রিকেলটনের।

পরিসংখ্যানের দিকে তাকালের দেখা যায় এখন পর্যন্ত দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ ১২টি ম্যাচে মুখোমুখি হয়েছিল, এর মধ্যে দক্ষিণ আফ্রিকা ১০টিতে জয় পায় এন্ড দুইটি ড্র হয় । এর মধ্যে দক্ষিণ আফ্রিকার মাটিতে ৬টি টেস্ট ম্যাচের সবগুলোতেই হেরেছে বাংলাদেশ।

টেস্ট সিরিজের আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিলো বাংলাদেশ।

বাংলাদেশ একাদশ : মোমিনুল হক (অধিনায়ক), মাহমুদুল হাসান জয়, সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, লিটন দাস (উইকেটরক্ষক), ইয়াসির আলি চৌধুরি, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন, সৈয়দ খালেদ আহমেদ।

দক্ষিণ আফ্রিকা একাদশ : ডিন এলগার (অধিনায়ক), সারেল এরউই, কিগান পিটারসেন, তেম্বা বাভুমা, রায়ান রিকেলটন, কাইল ভেরেনি (উইকেটরক্ষক), উইয়ান মুল্ডার, কেশভ মহারাজ, সাইমন হার্মার, লিজাড উইলিয়ামস ও ডুয়ানে অলিভিয়ের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here