bpl-winners-cumilla
Photo credit: BPL

চতুর্থবারের মতো বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) শিরোপা ঘরে তুললো কুমিল্লা। আজ শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ২০২৩ -এর ফাইনালে সিলেট স্ট্রাইকার্সকে সাত উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে সিলেটের নাজমুল হোসেন শান্ত ও মুশফিকুর রহিমের জোড়া হাফ-সেঞ্চুরিতে ২০ ওভারে ৭ উইকেটে ১৭৫ রান করে সিলেট। শান্ত ৬৪ ও মুশফিক অপরাজিত ৭৪ রান করেন।

বল হাতে কুমিল্লার হয়ে মুস্তাফিজ ২টি, রাসেল, তানভীর, নারাইন ও মঈন ১টি করে উইকেট নেন।

জয়ের জন্য ১৭৬ রানের টার্গেটকে সামনে রেখে চার্লসের অপরাজিত ৭৯ ও লিটন দাসের ৫৫ রানের সুবাদে ৪ বল বাকী রেখেই জয় তুলে নেয় কুমিল্লা।

এর আগে ২০১৫ সালে প্রথম, ২০১৯ সালে দ্বিতীয় ও ২০২২ সালে তৃতীয় শিরোপা জিতেছিল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এছাড়া তৃতীয়বারের মতো ইমরুল কায়েস অধিনায়ক হিসেবে ফাইনাল জিতলেন।

সংক্ষিপ্ত স্কোর:

সিলেট স্ট্রাইকার্স : ২০ ওভারে ১৭৫/৭ (শান্ত ৬৪, মুশফিক ৭৪*; রাসেল ৩-০-৩১-১, তানভির ৩-০-২১-১, নারাইন ৪-০-৩৩-১, মুস্তাফিজ ৪-০-৩১-২, মইন ৪-০-৩১-১)।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স : ১৯.৪ ওভারে ১৭৬/৩ (লিটন ৫৫, চার্লস ৭৯*, মইন ২৫*; রুবেল ৪-০-৩৯-২, লিন্ডা ৪-১-১৪-১)।

সিলেট স্ট্রাইকার্স: মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), নাজমুল হোসেন শান্ত, জাকির হাসান, মুশফিকুর রহিম, তৌহিদ হৃদয়, তানজিম হাসান সাকিব, থিসারা পেরেরা, রায়ান বার্ল, জর্জ লিন্ডে, লুক উড এবং রুবেল হোসেন।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স: ইমরুল কায়েস (অধিনায়ক), লিটন কুমার দাস, মোসাদ্দেক হোসেন, জাকের আলী অনিক, তানভীর ইসলাম, মুস্তাফিজুর রহমান, মুকিদুল ইসলাম মুগ্ধ, মঈন আলী, সুনীল নারিন, আন্দ্রে রাসেল এবং জনসন চার্লস।

বিপিএলে কে জিতলেন কোন পুরস্কার, পেলেন কত টাকা প্রাইজমানি

গতবারের চেয়ে বিপিএলের এবারের আসরে বেড়েছে প্রাইজমানির অঙ্ক। জয়ী দল শিরোপার পাশাপাশি পেয়েছে দ্বিগুন প্রাইজমানি। চলুন দেখে নেয়া যাক, ফাইনাল শেষে কারা কতো টাকা পেলেন।

চ্যাম্পিয়ন: চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স পেয়েছে ২ কোটি।

রানার্স-আপ: রানার্স আপ সিলেট স্ট্রাইকার্স পেয়েছে এক কোটি টাকা।

ফাইনালের ম্যাচসেরা: ৫২ বলে ৭টি চার ও পাঁচটি ছক্কায় হার না মানা ৭৯ রান করে ম্যাচসেরা পুরস্কার জিতেছেন কুমিল্লার ক্যারিবীয় ব্যাটসম্যান জনসন চার্লস। তিনি পুরস্কার হিসেবে পেয়েছেন ৫ লাখ টাকা।

টুর্নামেন্ট সেরা: ১৫ ম্যাচে চারটি হাফ সেঞ্চুরিসহ ৩৯.৬৯ গড় ও ১১৬.৭৪ গড়ে ৫১৬ রান করেছেন নাজমুল হোসেন শান্ত, যা আসরের সর্বোচ্চ। প্রথমবারের মতো বিপিএলের ইতিহাসে ৫০০ রান পূর্ণ করে টুর্নামেন্ট সেরার পুরস্কার জিতেছেন সিলেটের বাঁহাতি এই ওপেনার। তিনি ১০ লাখ টাকা পেয়েছেন।

সর্বোচ্চ রান সংগ্রাহক: টুর্নামেন্ট সেরার পাশাপাশি সর্বোচ্চ রান সংগ্রাহকও হয়েছেন শান্ত, এটার পুরস্কার হিসেবে পেয়েছেন ৫ লাখ টাকা।

সর্বোচ্চ উইকেটশিকারী: ১৭টি উইকেট করে পেয়েছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের স্পিনার তানভীর ইসলাম ও রংপুর রাইডার্সের পেসার হাসান মাহমুদ। দুজনই জিতেছেন সমান পুরস্কার। তারা পেয়েছেন ৫ লাখ করে টাকা।

টুর্নামেন্ট সেরা ফিল্ডার: এবারের আসরের ১৪টি ডিসমিসাল করে সেরা ফিল্ডার হয়েছেন সিলেট স্ট্রাইকার্সের উইকেটরক্ষক মুশফিকুর রহিম। তিনি জিতেছেন ৩ লাখ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here