free online music
Photo Credit: Collected

ইন্টারনেটে রয়েছে বেশকিছু প্রতিষ্ঠান তাদের সংগীতের ভাণ্ডার থেকে বিনামূল্যে গান শুনতে বা ডাউনলোড করতে দেয়। সংগীতপ্রেমীরা এসব সাইট থেকে বিনামূল্যে গান শুনতে পারবেন। এসব সাইটে পাওয়া যাবে বিভিন্ন নতুন গানও। এরকম ওয়েবসাইট লাইসেন্সমুক্ত বিভিন্ন গানও সংগ্রহে রাখে। আপনি চাইলে এ রকম সাইট থেকে নির্দিষ্ট কিছু গানও ডাউনলোড করতে পারবেন।

এ কারণে সঙ্গীতপ্রেমীদের জন্য ফ্রিতে গান শোনার সেরা ১০ টি ওয়েবসাইট তুলে ধরা হলো এখানে।

১: সাউন্ড ক্লাউড
অনলাইনে মিউজিক স্ট্রিমিং সার্ভিস রয়েছে শত শত। তবে ফ্রি মিউটিক স্ট্রিমিং সার্ভিসের সংখ্যা অনেক কম। ফ্রি মিউজিক স্ট্রিমিং সার্ভিসের কথা যদি বলতে হয় তাহলে সবার আগে বলতে হবে সাউন্ড ক্লাউড -এর কথা। এই প্লাটফরমটি ব্যবহার করতে আপনাকে কোনো ভিপিএন-এর সাহায্য নিতে হবে না। কারণ এখানে কোনো কান্ট্রি রেস্ট্রিকশন নেই ।

২: পান্ডোরা
নতুন গান শোনাসহ পছন্দের গান শুনতে দারুণ একটি ওয়েবসাইট পান্ডোরা। ফ্রি মিউজিক স্ট্রিমিং সার্ভিসের কথা বললে অবশ্যই পান্ডোরা।

৩: স্পোটিফাই
নতুন গান শোনাসহ পছন্দের গান শুনতে দারুণ একটি ওয়েবসাইট স্পোটিফাই। এখানে আপনার মুড অনুযায়ী পছন্দের প্লে-লিস্ট পছন্দ করে দিতে পারবেন।

৪: লাস্ট ডট এফএম
মিউজিক ভালোবাসেন, ইন্টারনেটেও যাতায়াত আছে, অথচ লাস্ট ডট এফএম এর নাম শোনেননি এমন মানুষ হয়তো কমই খুঁজে পাওয়া যাবে। বলা হয়, লাস্ট ডট এফএম সর্বাধিক জনপ্রিয় ও বিখ্যাত মিউজিক্যাল সোশ্যাল নেটওয়ার্কিং সাইট।

৫: টিউন ইন
এই সাইটে সব ধরনের গান পাওয়া যাবে। অনলাইনের পাশাপাশি অফলাইনেও গান শোনা যাবে। টিউনইনকে মিউজিকের হাব বলা হয়।

৬: দেশ রেডিও
এই সাইটে প্রচুর পরিমান রেডিও স্টেশন রয়েছে। আপনার প্রিয় রেডিও চ্যানেলগুলি সামাজিক মাধ্যম এবং ইমেলে বন্ধুদের সাথে শেয়ার করা যাবে।

৭: ম্যাক্সক্লাউড
আপনার পছন্দ অনুযায়ী জোনার বেছে নিতে পারেন এখানে। ডিস্ক জকিদের কাছে এই সাইটটি দারুণ আকর্ষণীয়। কারণ নানা ধরনের মিক্স মিউজিকে আপডেটেড থাকে সাইটে। তবে পুরোটাই আপনাকে শুনতে হবে অনলাইনে। ইচ্ছামতো ফ্রি অডিও শোও উপভোগ করতে পারবেন।

৮: আইহার্টরেডিও
হাজার হাজার রেডিও স্টেশন মোবাইলে পাবেন আইহার্টরেডিও’র মাধ্যমে। লোকাল রেডিও স্টেশনে কোনো শিল্পী এলে জানতে পারবেন। এ ছাড়া এতে বোনাস পাবেন খবর, খেলা এবং টক শো।

৯: ডিজার
ডিজার হলো এমন একটি অফলাইন স্ট্রিমিং মিউজিক সাইট যেখানে গানের সংখ্যা অগণিত এবং আপনি চাইলে আপনার পছন্দ অনুযায়ী যে কোন রেডিও চ্যানেল শুনতে পারেন। এছাড়াও সবচেয়ে শীর্ষে থাকা গানগুলো আপনি এখানে শুনতে পারবেন।

১০: মাইস্পেস
এক সময়ের জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ছিল মাইস্পেস। যা সবাই এখন ভুলেই যেতে বসেছে। এটি নিজেকে সংগীত এবং ভিডিও প্ল্যাটফর্ম হিসাবে পুনরায় চালু করে সবাইকে অবাক করে দিয়েছিল এবং এবার এটি পুরোপুরি কাঁপছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here