Stephanie-Frappart
Photo Credit: Twitter

স্টেফানি ফ্র্যাপার্ট (Stephanie Frappart) হবেন প্রথম মহিলা রেফারি যিনি পুরুষদের কাতার ফিফা বিশ্বকাপ খেলার দায়িত্ব নেবেন। এর ফলে ৯২ বছরের ইতিহাসে বিশ্বকাপ খেলার দায়িত্ব নেওয়া প্রথম মহিলা হয়ে উঠবেন তিনি ৷

আজ ১ ডিসেম্বর বাংলাদেশ সময় রাত ১ টায় কোস্টারিকা এবং জার্মানির মধ্যে গ্রুপ ই পর্বের খেলার মূল দায়িত্ব নেবেন তিনি ৷ তার সঙ্গে সহকারী হিসেবে দায়িত্ব পালন করবেন আরও দুজন নারী। তারা হলেন ব্রাজিলের নাউজা ব্যাক এবং মেক্সিকোর কারেন দিয়াজ মেদিনা। 2022 FIFA World Cup Argentina: ব্রাজিল ফুটবল একাদশ স্কোয়াড, ম্যাচের সময়সূচি, কবে, কোথায়

তবে, ৩৮ বছর বয়সী ফরাসি রেফারি ফ্র্যাপার্টের এটি প্রথম রেকর্ড নয়। ২০২০ সালে তিনি পুরুষদের চ্যাম্পিয়ন্স লিগে প্রথম মহিলা রেফারি হয়েছিলেন। এরপর ২০২১ সালে লাটভিয়ার বিপক্ষে নেদারল্যান্ডসের পুরুষদের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে রেফারি হিসেবে প্রথম মহিলা হয়েছিলেন। এছাড়াও তিনি ২০১৯ মহিলা বিশ্বকাপ ফাইনালেও রেফারির দায়িত্ব পালন করেছিলেন।

কোস্টারিকা এবং জার্মানির মধ্যকার খেলাটি প্রতিযোগিতায় বাকি থাকা গ্রুপ পর্বের অন্যতম গুরুত্বপূর্ণ খেলা। বিশ্বকাপের শেষ-১৬-তে সুযোগ পেতে হলে জার্মানিকে জিততে হবে, কারণ বর্তমানে ১ পয়েন্ট নিয়ে তালিকায় নিচে রয়েছে জার্মানি।

উল্লেখ্য, ২০২২ সালের কাতার বিশ্বকাপে ছয় নারী রেফারি দায়িত্ব পালন করছেন। এরা হলেন, ফ্রান্সের রেফারি ফ্র্যাপার্ট, রুয়ান্ডার সালিমা মুকানসাঙ্গা এবং জাপানের ইয়োশিমি ইয়ামাশিতা। এর পাশাপাশি সহকারী রেফারি হিসাবে রয়েছেন ব্রাজিলের নিউজা ব্যাক, মেক্সিকোর কারেন দিয়াজ মেদিনা ও যুক্তরাষ্ট্রের ক্যাথরিন নেসবিট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here