বিশ্বকাপের শিরোপা পেল আর্জেন্টিনা
Photo Credit: Twitter

শেষ পর্যন্ত টাইব্রেকারে ফ্রান্সকে হারিয়ে বিশ্বকাপ জিতল মেসির আর্জেন্টিনা। পেনাল্টি শ্যুট আউটে ৪-২ গোলের ব্যবধানে ম্যাচ জিতে নেয় আলবিসেলেস্তেরা।

৩৬ বছর পর বিশ্বচ্যাম্পিয়ন হল আর্জেন্টিনা। দলটি ১৯৭৮ সালে প্রথমবারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন হয়। এরপর ১৯৮৬ সালে শিরোপা অর্জন করে। এবার মেসির নেতৃত্বে তৃতীয় শিরোপা পেল নীল-সাদা দল। এর আগে ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে উঠলেও শিরোপা জিততে পারেনি।

ব্রাজিল ফুটবল একাদশ স্কোয়াড, ম্যাচের সময়সূচি, কবে, কোথায়

বিশ্বকাপের ফাইনালে আজ লুসাইল স্টেডিয়ামে ম্যাচের প্রথমার্ধে ফ্রান্সের বিপক্ষে ২-০ গোলে এগিয়ে যায় আর্জেন্টিনা। ২১ মিনিটের মাথায় লিওনেল মেসির পেনাল্টিতে ১-০তে এগিয়ে যায় আর্জেন্টিনা। এরপর ৩৬মিনিটে দ্বিতীয় গোলটি করেন ডি মারিয়া।

দ্বিতীয়ার্ধের খেলার প্রায় শেষ দিকে কোলো মুয়ানিকে ঠেকাতে গিয়ে ডি-বক্সের মধ্যে নিকোলাস ওতামেন্দি ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। ৮০তম মিনিটে সফল স্পট কিক থেকে গোল করে ব্যবধান কমায় কিলিয়ান এমবাপে। এরপর আবার ৮১ মিনিটের মাথায় গোল করে ফ্রান্সকে সমতায় ফেরান এমবাপ্পে।

messi-received-world-cup-2022
পেনাল্টি শুটআউটে বিশ্বকাপ শিরোপা জিতল আর্জেন্টিনা Photo Credit: Twitter

২-২ গোলে সমতা হওয়ার পর ম্যাচের জয়-পরাজয় নির্ধারণ করতে খেলা অতিরিক্ত সময়ে গড়ায়। অতিরিক্ত সময়ে লিওনেল মেসি ৩-২ গোলে দলকে এগিয়ে নিয়ে গেলেও ১১৮ মিনিটে পেনাল্টি থেকে গোল করে আবারো ৩-৩ গোলে ফ্রান্সকে সমতায় ফেরান এমবাপ্পে।

অবশেষে খেলা গড়ায় পেনাল্টি শ্যুট আউটে।

ম্যাচের প্রথম পেনাল্টি করেন কিলিয়ান এমবাপ্পে। মিস না করে যথারীতি গোল করেন তিনি। এরপর আর্জেন্টিনার হয়ে প্রথম শট নিতে আসা মেসিও পেনাল্টি মিস করেননি।

ফ্রান্সের দ্বিতীয় পেনাল্টি নিতে আসা কিংসলে কোমানের শট থামিয়ে দেন এমিলিয়ানো মার্তিনেজ। কিন্তু পরে আর্জেন্টিনার পাওলো দিবালাকে থামাতে পারেননি হুগো লরিস।

তৃতীয় পেনাল্টিটি বাইরে মেরে মিস করেন ফ্রান্সের শুয়ামেনি। কিন্তু এর বিপরীতে পেনাল্টি শ্যুট মিস করেননি লিয়ান্দ্রো পারেদেস। চতুর্থ পেনাল্টি থেকে গোল করেন রান্দাল কোলো মুয়ানি। কিন্তু গঞ্জালো মন্তিয়েলও গোল করলে ইতিহাস সৃষ্টি করে আলবিসেলেস্তেরা।

এই জয়ের ফলে আর্জেন্টিনার ৩৬ বছরের প্রতীক্ষার অবসান হল। বিশ্বকাপ শিরোপা জিতে নিলেন ফুটবলে বরপুত্র লিওনেল মেসি।

কাতার বিশ্বকাপের শিরোপা না পেলেও ফাইনালে হ্যাট্রিক করে এবারের টুর্নামেন্টে সর্বোচ্চ ৮ গোল করে বিশ্বকাপের গোল্ডেন বুট জিতে নিলেন কিলিয়ান এমবাপে।

অন্যদিকে গোল্ডেন বল গিয়েছে ফুটবলের বরপুত্র  লিওনেল মেসির হাতে। এছাড়া আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের নায়ক গোলকিপার এমিলিয়ানো মার্তিনেজ জিতেন গোল্ডেন গ্লাভস। তিনি টাইব্রেকারে ফ্রান্সের একটি গোল বাঁচিয়ে মেসির হাতে কাপ তুলে দিলেন।

এছাড়া ২০২২ সালের বিশ্বকাপে এনজো ফার্নান্দেজ দুর্দান্ত পারফর্ম করে জয় করলেন বিশ্বকাপের সেরা ইয়াং ফুটবলারের ট্রফি।

6 COMMENTS

  1. […] Benzema)। রোববার ফিফা বিশ্বকাপ ২০২২ সালের ফাইনালে আর্জেন্টিনার কাছে ফ্রান্সের … পর ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন […]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here