messi fifa awards
photo credit: twitter

ফিফার বর্ষসেরা ফুটবল অ্যাওয়ার্ডস ২০২২ জিতে নিয়েছেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। দ্বিতীয়বারের মতো হাতে তুলে নিলেন ফিফা ‘দ্য বেস্ট’ ট্রফ্রি। তিনি এর আগে ২০১৯ সালে একবার বর্ষসেরার খেতাব পেয়েছিলেন। আজ বাংলাদেশ সময় রাত দুইটায় পেরিসে এক অনুষ্ঠানে এই পুরস্কার দেয়া হয়।

তবে, এর আগে পুরস্কারের জন্য ফিফার সংক্ষিপ্ত তালিকায় মনোনীত তিনজনের নাম আগেই প্রকাশিত হয়েছে—লিওনেল মেসি, কিলিয়ান এমবাপ্পে এবং রিয়াল মাদ্রিদের করিম বেনজেমা।

গত বছর মেসি দুর্দান্ত ফর্মে ছিলেন। তিনি আর্জেন্টিনাকে কাতারে ফিফা বিশ্বকাপ ২০২২ জয়ের নেতৃত্ব দিয়েছিলেন, ফাইনালে এমবাপ্পের ফ্রান্সকে পরাজিত করেছিলেন। এদিকে, এমবাপ্পে পিএসজির সাথে ২০২১-২২ লিগ-১ শিরোপা জিতেছে, এবং ফ্রান্সকে বিশ্বকাপে রানার্সআপ শেষ করতে সাহায্য করেছে।

অন্যদিকে, বেনজেমা গত বছর ব্যালন ডি’অর জিতেছেন, রিয়াল মাদ্রিদকে লা লিগা, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ এবং ক্লাব বিশ্বকাপের শিরোপা জিতেছেন। ইনজুরির কারণে বিশ্বকাপ থেকে বাদ পড়া, বেনজেমা বাউন্স ব্যাক করেছেন এবং চ্যাম্পিয়ন্স লিগ রাউন্ড অফ ১৬-এর প্রথম লেগে লিভারপুলের বিরুদ্ধে তার দলের ৫-২ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

তবে, ১৯৯১ সাল থেকে বিভিন্ন নামে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার দিয়ে আসছে ফিফা। শুরু থেকে ২০০৯ সাল পর্যন্ত ‘ফিফা ওয়ার্ল্ড প্লেয়ার অব দা ইয়ার’ নামের পুরস্কারটি একবার জেতেন মেসি।

পরের ছয় বছর ফরাসি ম্যাগাজিন ‘ফ্রান্স ফুটবল’ আর ফিফা মিলে দেয় ফিফা ডি’অর। এই পুরস্কারটি ২০১০, ২০১১, ২০১২ ও ২০১৫ সালে মেসির হাতে উঠে। এরপর ২০১৯ সালে ‘দা বেস্ট’ নাম দেয় ফিফা।

এছাড়া মরক্কোর ইয়াসিন বুনু ও বেলজিয়ামের থিবো কোর্তোয়াকে পেছনে ফেলে সেরা গোলকিপারের ট্রফি পেলেন কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার ‘গোল্ডেন গ্লাভস’জয়ী এমিলিয়ানো মার্তিনেজ। পুরুষদের বর্ষসেরা কোচের পুরস্কার পেলেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী কোচ লিওনেল স্কালোনি।

অন্যদিকে টানা দ্বিতীয়বারের মতো ফিফার বর্ষসেরা নারী ফুটবলারের পুরস্কার জিতলেন বার্সেলোনার স্প্যানিশ মিডফিল্ডার আলেক্সিয়া পুতেয়াস।

‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ ২০২২:

ফিফা বর্ষসেরা পুরস্কার ২০২২ বিজয়ীদের নাম
পুরুষ বর্ষসেরা ফুটবলার লিওনেল মেসি
বর্ষসেরা নারী ফুটবলার অ্যালেক্সিয়া পুতেয়াস
পুরুষ বর্ষসেরা গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজ
বর্ষসেরা নারী গোলরক্ষক মেরি আর্পস
বর্ষসেরা কোচ পুরুষ লিওনেল স্কালোনি
বর্ষসেরা নারী কোচ সারিনা ভিগমান
বর্ষসেরা ফ্যান অ্যাওয়ার্ড বুয়েনস আইরেস – আর্জেন্টিনার সমর্থক
বর্ষসেরা ফেয়ার প্লে অ্যাওয়ার্ড লুকা লোশোভিলি
বর্ষসেরা গোল বিজয়ী মারচিন ওলেকসি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here