real-madrid-v-liverpool
Photo Credit: Twitter

চ্যাম্পিয়নস লিগের ফাইনালে (2022 UEFA Champions League Final) আবারো মুখোমুখি হচ্ছে রিয়াল মাদ্রিদ ও লিভারপুল।  বাংলাদেশ সময়স অনুযায়ী ২৯ মে রাত ১ টায় ফ্রান্সের জাতীয় স্টেডিয়াম ‘স্তাদে দে ফ্রান্সে’ ম্যাচটি অনুষ্ঠিত হবে।

রিয়াল মাদ্রিদ ও লিভারপুল, পরিসংখ্যানে কে এগিয়ে

* দুই দল ইউরোপিয়ান কাপে আটবার মুখোমুখি হয়েছে, যার মধ্যে রিয়াল চারবার এবং লিভারপুল তিনবার জয় হয়েছে।

* দুই দল সর্বশেষ ২০২০-২১ মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয়েছিল।

* এবার নিয়ে তৃতীয়বারের মতো দুই দল ফাইনালে খেলবে -১৯৮০-৮১ সালে ইউরোপিয়ান কাপ ফাইনালে লিভারপুল ১-০ গোলে জিতেছিল, এরপর রিয়াল ২০১৭-১৮ সালে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে ৩-১ গোলে জিতেছিল।

* রিয়াল ১৩ বার শিরোপা জিতেছে – ১৯৫৬, ১৯৫৭, ১৯৫৮, ১৯৫৯, ১৯৬০, ১৯৬৬, ১৯৯৮, ২০০০, ২০০২, ২০১৪, ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালে শিরোপা জিতেছে।

* ইংল্যান্ডের লিভারপুল ছয়বার শিরোপা জিতেছে – ১৯৭৭, ১৯৭৮, ১৯৮১, ১৯৮৪, ২০০৫ ও ২০১৯ সালে।

* টানা দ্বিতীয়বারের মতো, একটি ইংলিশ দল চ্যাম্পিয়নস লিগের ফাইনালে খেলবে। গত বছর চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে চেলসি ১-০ গোলে ম্যানচেস্টার সিটিকে হারিয়ে শিরোপা জয় করে।

* প্রতিযোগিতা চ্যাম্পিয়ন্স লীগ নামে পরিচিত হওয়ার পর থেকে রিয়াল কখনো ফাইনাল হারেনি। এবার তাদের অষ্টম উপস্থিতি।

* রিয়ালের কার্লো আনচেলত্তি হলেন প্রথম কোচ যিনি পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে একটি দলকে নেতৃত্ব দিয়েছেন এবং চতুর্থ ইউরোপিয়ান কাপ জয়ের রেকর্ড হওয়ার অপেক্ষা করছে। তিনি রিয়ালের সাবেক কোচ জিনেদিন জিদান এবং লিভারপুলের বব পেইসলির সঙ্গে সমান তিনটি করে শিরোপা জিতেছেন।

* একটি জয় হলে আনচেলত্তিকে প্রথম কোচ হিসাবে যিনি একাধিক ক্লাবের সাথে দুবার চ্যাম্পিয়ন্স লিগ জিতবেন। তিনি এর আগে এসি মিলানকে দুইবার চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতিয়েছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here