Photo: Twitter

ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় মারা গেলেন । মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৪।

সোমবার একটি টুইটবার্তায় রাষ্ট্রপতির পুত্র অভিজিৎ মুখোপাধ্যায় বলেন, ‘দুঃখের সঙ্গে জানাচ্ছি, সেনা হাসপাতালের চিকিৎসকদের আপ্রাণ প্রচেষ্টা, সারা ভারতের মানুষের প্রার্থনা, দুয়া সত্ত্বেও এইমাত্র আমার বাবা শ্রী প্রণব মুখোপাধ্যায় মারা গিয়েছেন। আমি আপনাদের সকলকে ধন্যবাদ জানাচ্ছি।’

তার মৃত্যুতে শোক প্রকাশ করে টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, রাষ্ট্রপতি, ভারতীয় জাতীয় কংগ্রেসের নেতা রাহুল গান্ধী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট, আসামের মন্ত্রী হিমান্ত বিশ্ব শর্মাসহ বিজেপি সহ আরও অনেক নেতাকর্মীরা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইটারে লিখেছেন, ‘ভারতরত্ন শ্রী প্রণব মুখার্জীর মৃত্যুতে ভারত শোক প্রকাশ করছে। তিনি দেশের উন্নয়নের গতিপথে অসামান্য অবদান রেখে গিয়েছেন।’

গত ৯ অগাস্ট বাথরুমে পড়ে গিয়ে মাথায় আঘাত পাওয়ার পর দিল্লি ক্যান্টনমেন্টের আর্মিজ রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালে ভর্তি হন প্রণব । তাঁর মস্তিষ্কে রক্ত জমাট বেঁধে যাওয়ায় জরুরি ভিত্তিতে অস্ত্রোপচার করা হয়েছিল। এছাড়া তার করোনা রিপোর্টও পজিটিভ এসেছিল।

মস্তিষ্কে অস্ত্রোপচারের পর থেকেই ভেন্টিলেশনে ছিলেন তিনি। এরপর ক্রমেই শারীরিক অবস্থা আরও জটিল হয়ে যায়। মুত্রনালী সংক্রান্ত সমস্যা এবং ফুসফুসে সংক্রমণও ধরা পড়েছিল তাঁর।

প্রসঙ্গত, ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত প্রণব ভারতের রাষ্ট্রপতি ছিলেন। এর আগে তিনি বিভিন্ন মন্ত্রণালয়ে কৃতিত্বের সাথে দায়িত্ব পালন করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here