লেবাননের প্রধানমন্ত্রী মোস্তফা আদিব পদত্যাগ করেছেন। লেবাননের রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক ভাষণে পদত্যাগের ঘোষণা দেন।

নতুন মন্ত্রিসভা গঠনে নিজের সিদ্ধান্ত বাধাগ্রস্ত হওয়ায় এ সিদ্ধান্ত নেন তিনি। অর্থমন্ত্রী নিয়োগের বিষয়ে রাষ্ট্রপতি মাইকেল আউনের সঙ্গে আলোচনার পরপরই পদত্যাগের সিদ্ধান্ত নেন মোস্তাফা আদিব।

এর আগে গত ৩১ আগস্ট দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন দেশটির শীর্ষস্থানীয় কূটনীতিক মোস্তাফা আদিব। দেশটির সংসদ সদস্যদের ভোটে তিনি নির্বাচিত হন।

গেল ৪ আগস্ট বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের পরই নানা ধরনের অস্থিরতা সৃষ্টি হয় লেবাননে। এরপরই ফরাসির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ’র চাপে পড়ে নতুন প্রধানমন্ত্রী নিয়োগ দেন দেশটির প্রেসিডেন্ট মিশেল আওন।
পদত্যাগের বিষয়ে প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎকারের পর টেলিভিশনে ভাষণ দিয়ে আদিব বলেন, সরকার গঠন থেকে নিজেকে সরিয়ে নিলাম।

মোস্তাফা আদিব ২০১৩ সাল থেকে জার্মানিতে লেবাননের রাষ্ট্রদূত হিসেবে্ও দায়িত্ব পালন। তিনি অন্তত ২০ বছর লেবাননের সাবেক প্রধানমন্ত্রী নাজিব মিকাতি’র উপদেষ্টা ছিলেন। দীর্ঘ সময় ধরে লেবাননের রাজনীতি খুব কাছ থেকে দেখছেন।

কিছু দিন আগে বৈরুত বন্দরের একটি গুদামে বিস্ফোরণের পর কার্যত গোটা শহরটি ধ্বংসাবশেষে পরিণত হয়েছে। ২শ’র বেশি মানুষের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন কয়েক হাজার মানুষ।