Photo Credit: Twitter/ The Nobel Prize

এবছর অর্থনীতিতে দুইজনেক নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। তারা হলেন যুক্তরাষ্ট্রের পল আর. মিলগ্রোম ও রবার্ট বি. উইলসন। অকশন তত্ত্বের উন্নয়ন ও এর নতুন সংস্করণ উদ্ভাবনের কারণে তারা এই পুরস্কার জিতেছেন, যার প্রাইজমানি ১১ লাখ ডলার। এ ঘোষণার মাধ্যমে শেষ হচ্ছে এবারের নোবেল পুরস্কারের পর্ব।

সোমবার (১২ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেলে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেসে এবারের অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হয়েছে।

মিলগ্রোম এবং উইলসন দুইজনই ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। নিলাম কীভাবে কাজ করে তা নিয়ে গবেষণা করে পরবর্তীতে বাস্তবে এর প্রয়োগে অবদান রেখেছেন তারা।

তাছাড়া, যেসব পণ্য ও সেবা প্রচলিত পদ্ধতিতে বিক্রি করা কঠিন সেগুলোর নিলাম পদ্ধতির উন্নয়ন ঘটানোর জন্যও মিলগ্রোম এবং উইলসনকে এই স্বীকৃতি দেওয়া হয়েছে বলে জানিয়েছে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি।

গত সোমবার (০৫ অক্টোবর) চিকিৎসায় নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হয়। এরপর মঙ্গলবার (০৬ অক্টোবর) পদার্থবিদ্যায়, বুধবার (০৭ অক্টোবর) রসায়নশাস্ত্রে, বৃহস্পতিবার (০৮ অক্টোবর) সাহিত্যে, শুক্রবার (০৯ অক্টোবর) শান্তিতে এবং আগামী সোমবার (১২ অক্টোবর) অর্থনীতিতে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here