শনিবার থেকে প্যারিসে জরুরী অবস্থা জারি

0
21

করোনা ভাইরাসের বিস্তার রোধে চলতি সপ্তাহের শনিবার থেকে প্যারিস, লিয়ঁ, মার্সেই, তুলুসসহ ফ্রান্সের মোট ৯টি শহরে জরুরী অবস্থা জারি হতে চলেছে। বিবিসির অনলাইনে এই খবর প্রকাশিত হয়েছে ।

প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ সরকারি টিভি চ্যানেলে দেশবাসীর উদ্দেশে বলেন, আমাদের কিছু একটা করতেই হবে। যে ভাবে সংক্রমণ ঘটছে, সেটা আটকাতেই হবে।’

তিনি জানান, দিনের বেলা আংশিক খোলা থাকবে শহর। রাত ৯টা থেকে ভোর ৬টা পর্যন্ত শাটডাউন চলবে। আগামী ৬ মাস এই নিয়ম বহাল থাকবে বলে জানানো হয়েছে সরকারের পক্ষ থেকে।

করোনা ভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী গতকাল বৃহস্পতিবার ফ্রান্সে ৩০,৬২১ জন আক্রান্ত হয়েছে । এ পর্যন্ত করোনায় ফ্রান্সে ৩৩,১২৫ জন মারা গেছে ।

করোনাকালীন সময়ে কিছুদিন আগে স্বল্প পরিসরে মানুষ প্যারিস শহরে ফিরেছিল । তবে ফের করোনার প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায় আবারো জনশূন্য হয়ে পড়ে আছে প্যারিসে আইফেল টাওয়ারের আশপাশ।

করোনাভাইরাসে বিশ্বে মৃতের সংখ্যা প্রায় ১১ লাখ। বর্তমানে সংক্রমণের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর মধ্যে খারাপ অবস্থা স্পেনের। ৯ লাখের উপরে সংক্রমিত। মৃত্যু হয়েছে ৩৩ হাজারেরও বেশি।