Photo credit: Collected

মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনের ফলাফল এখন পর্যন্ত ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন পেয়েছেন ২৬৪টি ইলেকটোরাল ভোট। অপরদিকে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের হাতে আছে ২১৪টি ভোট।

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জালিয়াতির অভিযোগ তুলে ট্রাম্পের প্রচারণা শিবির পেনসেলভ্যানিয়া, মিশিগান ও জর্জিয়ায় মামলা করেছেন তাঁর আইনীবীরা। জর্জিয়ার কিছু এলাকায় ভোট গণনা স্থগিত করার আবেদন করেছেন তারা।

ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী রুডি গুলানি বলেছেন যে উইসকনসিনেও তারা মামলা ঠুকবেন কারণ তাদের ঠিক ভাবে ব্যালট গণনা দেখতে দেওয়া হয়নি।

মামলার অভিযোগে বলা হয়েছে যে, রিপাবলিকান একজন পর্যবেক্ষক চ্যাথাম কাউন্টির ব্যালটের স্তুপে একজন ভোট গণনা কর্মীকে নির্ধারিত সময়ের চেয়ে দেরিতে আসা ৫৩টি পোস্টাল ব্যালট যুক্ত করতে দেখেছেন। জর্জিয়ায় ভোটের দিন সন্ধ্যা ৭টার আগে পোস্টাল ভোট র্নিধারিত স্থানে পৌঁছানোর নিয়ম।

এর আগে জনগণের উদ্দেশে দেয়া ভাষণে ট্রাম্প হুমকি দিয়েছিলেন যে, নির্বাচনী ফলাফল নিয়ে লড়াই করতে সুপ্রিম কোর্টে যাবেন তিনি। একের পর এক রাজ্যে মামলা করা শুরু করে দিয়েছে তার প্রচারণা শিবির।

এদিকে, মিশিগানে ট্রাম্প শিবির ব্যালট গণনা বন্ধ করতে মামলা করেছে। ওই রাজ্যে সামান্য ব্যবধানে বাইডেন জয়ী হয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন।

তবে বিশেষজ্ঞদের মতে এই সব নির্বাচনী মামলা ফলাফল প্রক্রিয়াকে বিলম্ব করতে পারে, কিন্তু বদলাতে পারবে না। কারণ ট্রাম্পের আইনজীবীরা যেসব কারচুপির বিষয় তুলছেন, সেগুলি খুবই মামুলি বিষয়।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here