ভারতের বিহার রাজ্যের নির্বাচনে তীব্র লড়াই গড়ে তুললেও বাজেভাবে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের কাছে হেরেছে কংগ্রেস। বুথফেরত সমীক্ষার রিপোর্টকে ভুল প্রমাণ করে এ রাজ্যে ফের সরকার গড়তে চলেছে বিজেপি নেতৃত্বাধীন জোট।

ঘোষিত ফল অনুযায়ী, ২৪৩ আসনের বিধানসভায় এনডিএ জোট পেয়েছে ২২৫ আসন। আরজেডি নেতৃত্বাধীন মহাজোট পেয়েছে ১১০ আসন। অন্যরা পেয়েছে আট আসন।

জয়ের প্রতিক্রিয়ায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, “বিহারে ফের গণতন্ত্রের জয় হল। বিহারের ভোটাররা বুঝিয়ে দিয়েছে উন্নয়নই তাদের একমাত্র অগ্রাধিকার।”

মহামারী শুরুর পর থেকে বিহারের এ ভোট ছিল ভারতের প্রথম গুরুত্বপূর্ণ নির্বাচন। তিন দফায় ভোট গ্রহণের মাধ্যমে নির্বাচন সম্পন্ন হওয়ার পর মঙ্গলবার ভোট গণনা করা হয়। বুথ ফেরত জরিপে আঞ্চলিক রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) নেতৃত্বাধীন জোট ‘মহাগঠবন্ধন’ বিজয়ী হতে পারে বলে আভাস দেওয়া হলেও তাদের পরাজিত করে এনডিএ।

দুই দশকের মধ্যে এই প্রথম বিহারে বিজেপির থেকে কম আসন পেল নিতিশের জেডি (ইউ)। গতবারের ৭১ আসন থেকে জেডির আসন নেমে এসেছে ৪৩টিতে। আর বিজেপির আসন ৫৩ থেকে বেড়ে ৭৪ হয়েছে। নিতিশের দলের ২৮টি আসন কমার পাশাপাশি বিজেপির আসন বেড়েছে ২১টি।

মহাজোটে আরজেডিই সর্বাধিক ৭৫ আসন পেয়েছে। গতবারের তুলনায় ৫টি আসন কমেছে। কংগ্রেসের খারাপ ফলের জন্য জোর ধাক্কা খেয়েছে মহাজোট।

৭০ আসনে লড়াই করে মাত্র ১৯টিতে জিতেছে কংগ্রেস। গতবার তারা পেয়েছিল ২৭ আসন। জোট শিবিরের জন্য এটি বড় ধাক্কা। বিহারে বাম দলগুলো ভালো ফল করেছে। ২৮ আসনে প্রার্থী দিয়ে তার মধ্যে ১৬টিতেই তারা জিতেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here