ভোটগ্রহণ চলছে মমতার আসনে, ১৪৪ ধারা জারি

0
5

ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে সেখানকার মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়ের আসন নন্দীগ্রামে ভোটগ্রহণ চলছে। এখানে মমতার বিপক্ষে বিজেপির হয়ে লড়ছেন তার একসময়ের ঘনিষ্ঠ শুভেন্দু অধিকারী। সহিংসতার আশঙ্কায় ভোটগ্রহণের আগের দিন থেকেই সেখানে ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। খবর বিবিসি বাংলার।

প্রতিবেদনে বলা হয়েছে, নিরাপত্তা নিয়ে উদ্বেগের মধ্যে সেখানে কেন্দ্রীয় আইনশৃঙ্খলা বাহিনীর এক হাজারেরও বেশি সদস্য মোতায়েন করা হয়েছে।

এই নন্দীগ্রামেই ১৪ বছর আগে শিল্পের জন্য জমি অধিগ্রহণের বিরুদ্ধে আন্দোলন করে রাজ্যের ক্ষমতায় আসার পথ করে নিয়েছিলেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা। এবার তিনি নিজেই লড়ছেন নন্দীগ্রামের বিধানসভা আসনে।
অনেকেই বলছেন, নন্দীগ্রাম আসনের ফলাফলের ওপর মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজনৈতিক ভবিষ্যত অনেকটাই নির্ভর করছে। মমতাকে হারানোর জন্য এখানে সর্বশক্তি নিয়োগ করেছে বিজেপি।

পর্যবেক্ষকরা বলছেন, নির্বাচনে এবার খুবই হাড্ডাহাড্ডি লড়াই হবে। তারা মনে করছেন, খুব সামান্য ব্যবধানেই হয়তো নির্ধারিত হবে জয়-পরাজয়।

এই নির্বাচন নিয়ে ভারতের গণমাধ্যমে ব্যাপক আগ্রহ তৈরি হয়েছে। দেশটির প্রধান প্রধান গণমাধ্যমের সাংবাদিক-চিত্রগ্রাহকের দল ভিড় করছেন নন্দীগ্রামে। ওই এলাকার হোটেলগুলোতে কোনও কক্ষ এখন খালি নেই।

ভোটের দিন সহিংসতার ঘটনা ঘটতে পারে এমন আশঙ্কা রাজনৈতিক দলগুলো প্রকাশ করছিল। স্থানীয় লোকেরা সাংবাদিকদের কাছে অভিযোগ করছেন, দু’পক্ষই বাইরে থেকে লোকজন নিয়ে আসছে বলে তারা টের পাচ্ছেন। বহিরাগতদের ঠেকাতে নির্বাচনী এলাকায় ঢোকার পথে প্রশাসন চেকপোস্ট বসিয়েছে। নিরাপত্তা বাহিনী রাস্তায় গাড়ি তল্লাশি করছে।