বিশ্ব চাইলে কয়েক মাসের মধ্যে মহামারি নিয়ন্ত্রণে আনতে পারে বলে মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)-এর প্রধান টেড্রোস আডানম গেব্রিয়াসিস। তিনি বলেছেন, আগামী কয়েক মাসের মধ্যে করোনা মহামারিকে নিয়ন্ত্রণে আনার সামর্থ্য বিশ্বের রয়েছে। খবর রয়টার্সের।

এসময় তিনি মহামারি ঠেকাতে বৈশ্বিক সম্পদ ন্যায্য ও সমতার ভিত্তিতে বণ্টনের আহ্বান জানান। গেব্রিয়াসিস বলেন, ধারাবাহিক ও ন্যায্যতার সঙ্গে প্রয়োগ করলে কয়েক মাসের মধ্যেই মহামারিকে নিয়ন্ত্রণে আনার মতো হাতিয়ার আমাদের রয়েছে।

তবে বিশ্বজুড়ে ২৫-৫৯ বছরের মানুষের মধ্যে করোনার সংক্রমণের উদ্বেগজনক হার নিয়ে ডব্লিউএইচও প্রধান শঙ্কা প্রকাশ করেছেন। তিনি বলেন, ১০ লাখ মানুষের মৃত্যু হতে ৯ মাস লেগেছিল, ২০ লাখ পৌঁছাতে লেগেছিল ৪ মাস। কিন্তু এখন ৩ মাসে মৃত্যু ৩০ লাখে পৌঁছে গেছে।

ভ্যাকসিন জাতীয়তাবাদের সমালোচনা করে তিনি বলেছেন, উন্নয়নশীল দেশে ঝুঁকিপূর্ণ শ্রেণির মানুষ পাওয়ার আগেই ধনী দেশগুলো তাদের তরুণ নাগরিকদের ভ্যাকসিন দেওয়া শুরু করেছে, যা অনৈতিক। ধনী দেশে প্রতি চার জনে একজন মানুষ ভ্যাকসিন নিয়েছেন। কিন্তু দরিদ্র দেশে পাঁচ শতাধিক মানুষের মধ্যে একজন ভ্যাকসিন পেয়েছেন। ভ্যাকসিন জাতীয়তাবাদ দ্বারাই ভ্যাকসিন সরবরাহ পরিচালিত হচ্ছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here