বাংলাদেশ বনাম আফগানিস্তান টেস্ট ম্যাচ, নাজমুল হোসেন শান্তর সেঞ্চুরি, বাংলাদেশ ৩৬২/৫
বাংলাদেশ বনাম আফগানিস্তান টেস্ট ম্যাচ, নাজমুল হোসেন শান্তর সেঞ্চুরি, ১৭৫ বলে ১৪৬ রান / Photo Credit: Twitter

মিরপুরে বাংলাদেশ বনাম আফগানিস্তান টেস্ট ম্যাচে নাজমুল হোসেন শান্তর সেঞ্চুরির সুবাদে আফগানিস্তানের বিপক্ষে টাইগাররা ১ম দিনে ৫ উইকেট হারিয়ে ৩৬২ রান সংগ্রহ করে।

প্রথম বারের মতো লিটন দাসের নেতৃত্বে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টে মুখোমুখি হয়েছে টাইগাররা। তিনি বাংলাদেশ ১২তম টেস্ট অধিনায়ক। মিরপুর শের-ই-বাংলা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে খেলা শুরু সকাল ১০টায়।

দলীয় ৬ রানে বাংলাদেশের প্রথম উইকেট

টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। নিজাত মাসুদের বলে দলীয় ৬ রানের মাথায় ব্যক্তিগত ১ রান করে আউট হন জাকির হাসান। উইকেটরক্ষক আফসার জাজাইয়ের হাতে ক্যাচ তুলে দিয়ে প্যাভিলিয়নে ফিরে যান তিনি।

এরপর ওপেনার মাহমুদুল হাসান জয়ের ৭৬ রান ও শান্তর ১৭৫ বলে ১৪৬ রানের সুবাদে বাংলাদেশের রানের গতি বাড়তে থাকে। তারা দুজন মিলে দ্বিতীয় উইকেটে ২১২ রানের জুটি গড়েন। প্রথম দিন শেষে মিরাজ ৪৩ ও মুশফিক ৪১ রানে অপরাজিত রয়েছেন।

নাজমুল হোসেন শান্তর সেঞ্চুরি –  ১৪৬ রান

বাংলাদেশের হয়ে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি করেন নাজমুল হাসান শান্ত। তিনি ১৭৫ বলে ১৪৬ রান করেন। তার স্ট্রাইক রেট ৮৩.৪২। ২৩টি চার ও ২টি ছক্কার মাধ্যমে তিনি এই রান করেন। শেষ পর্যন্ত আমির হামজার বলে নাসির জামালের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরে যান শান্ত।

টেস্ট ক্যারিয়ারের এটি শান্ত তৃতীয় সেঞ্চুরি। এর আগে ২০২১ সালে জুলাই মাসে জিম্বাবোয়ের বিপক্ষে হারারেতে অপরাজিত ১১৭ রান এবং একই বছরে শ্রীলঙ্কার বিপক্ষে পাল্লেকেলেতে ১৬৩ রান করেন তিনি।

আফগানিস্তানের ৫ উইকেট

বল হাতে আফগান দলের মাসুদ ২টি, জহির, হামজা ও রহমত ১টি করে উইকেট নেন।

আফগানিস্তান টেস্ট একাদশ

আজকের ম্যাচে আফগানিস্তান দলের দুজনের টেস্ট অভিষেক হয়েছেন। এর হলেন অলরাউন্ডার করিম জানাত ও ডানহাতি পেসার নিজাত মাসুদ।

হাশমতউল্লাহ শহীদি (অধিনায়ক), রহমত শাহ (সহ-অধিনায়ক), ইব্রাহিম জাদরান, আবদুল মালিক, নাসির জামাল, আফসার খান, করিম জানাত, জহির খান, আমির হামজা হোতাক, ইয়ামিন আহমেদজাই, নিজাত মাসুদ।

বাংলাদেশ টেস্ট একাদশ

চোটের কারণে তামিমের পরিবর্তে দলে জায়গা পেয়েছেন মাহমুদুল হাসান, ফিরলেন তাসকিন।

লিটন দাস (অধিনায়ক), মাহমুদুল হাসান, নাজমুল হোসেন, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, তাইজুল ইসলাম, ইবাদত হোসেন, জাকির হাসান ও শরীফুল ইসলাম।

বাংলাদেশ বনাম আফগানিস্তান টেস্ট ম্যাচঃ বাংলাদেশ ১ম দিন সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ ব্যাটিং ৭৯ ওভারে ৩৬২/৫ – (জয় ৭৬, জাকির ১, শান্ত ১৪৬, মুমিনুল ১৫, লিটন ৯, মুশফিক ৪১*, মিরাজ ৪৩*;

আফগানিস্তান বোলিং – ইয়ামিন ৭-১-৩২-০, মাসুদ ১৩-২-৬৭-২, করিম ১০-৩-৩২-০, জাকির ১৬-০-৯৮-১, আমির ২৪-১-৮৫-১, শাহিদি ৩-০-৯-০, রহমত ৬-১-৩০-১

2 COMMENTS

  1. […] দ্বিতীয় দিনের সকালে বাংলাদেশ আগের দিনের ৫ উইকেটে ৩৬২ রান নিয়ে খেলা শুরু করলেও ২০ রান যোগ করতেই […]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here