bangladesh-won-t20-series-against-england
Photo credit: Twitter

ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করল বাংলাদেশ। আজ বাংলাদেশ – ইংল্যান্ড সিরিজের তৃতীয় ও শেষ টি-২০ ম্যাচে ইংল্যান্ডকে ১৬ রানে পরাজিত করে ৩-০ ব্যবধানে হারিয়ে সিরিজ জিতে নেয় সাকিবের দল। এর আগের দুই ম্যাচে যথাক্রমে ৬ ও ৪ উইকেটের ব্যবধানে জিতে সিরিজ জিতে নিয়েছিল স্বাগতিকরা।

আজ মঙ্গলবার ইংল্যান্ডের বিপক্ষে টসে হেরে ব্যাট করতে নেমে ২ উইকেটে ১৫৮ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। জবাবে সফরকারীদল ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৪২ রান করে। টাইগাররা প্রথম ম্যাচে ৬ উইকেটে এবং দ্বিতীয় ম্যাচে ৪ উইকেটে জিতেছিল।

বাংলাদেশের শুরুটা অনেক ভাল ছিল। দলের প্রথম উইকেটের পতন ঘটে ৫৫ রানে। প্রথমে ব্যাট করতে নেমে ওপেনার লিটন দাস ৫৭ বলে ৭৩ রান করেন।  তিনি ছাড়াও ৩৬ বলে অপরাজিত ৪৭ রান করেন নাজমুল হোসেন শান্ত।

বল হাতে ইংল্যান্ডের হয়ে একটি করে উইকেট নেন আদিল রশিদ ও ক্রিস জর্ডান।

জয়ের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালো করতে পারেনি ইংল্যান্ড। ফিল সল্ট ও ডেভিড মালান ইনিংস শুরু করেন। প্রথম অভারেই অভিষেক হওয়া তানভিরের বলে শূন্য রানে আউট হন সল্ট। ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৫৩ রান করেন ডেভিড মালান। তিনি ছাড়াও জস বাটলার ৪০ ও ক্রিস ওকস ১৩ রান করেন।

সফরকারীদের বিপক্ষে তাসকিন আহমেদ নেন ২ উইকেট। সাকিব আল হাসান, মুস্তাফিজুর রহমান ও তানভীর ইসলাম ১টি করে  উইকেট নেন।

এ ছাড়া আজ ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে ১০০ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করেন মুস্তাফিজ। তিনি বিশ্বের ষষ্ঠ বোলার হিসেবে টি-টোয়েন্টিতে ১শ উইকেটের মালিক হলেন এর আগে বাংলাদেশের সাকিব আল হাসান প্রথম ১০০ উইকেট নিয়েছিলেন।

এর আগে চলতি সিরিজে ইংল্যান্ডের কাছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। 

বাংলাদেশের লিটন দাস তার দুর্দান্ত ৭৩ রানের ইনিংসের জন্য ম্যাচের সেরা নির্বাচিত হন। প্লেয়ার অফ দ্য সিরিজ নির্বাচিত হয়েছেন নাজমুল হোসেন শান্ত।

২০২০ সালে প্রথমবারের মতো কোনো দলের বিপক্ষে তিন ফরম্যাটেই জয়ের রেকর্ড করেছিল টাইগাররা। বাংলাদেশ সফররত জিম্বাবুয়েকে তিন ম্যাচের ওয়ানডে, টি-টিটোয়েন্টি সিরিজ ও একমাত্র টেস্টে ইনিংস ও ১০৬ রানে হারিয়ে তিন ফরম্যাটেই হোয়াইটওয়াশ করার রেকর্ড গড়েছিল টাইগাররা।

আজকের ম্যাচে বাংলাদেশ একাদশে দুটি পরিবর্তন হয়েছে। নাসুম আহমেদের বদলে অভিষেক ক্যাপ পেযেছেন তানভীর ইসলাম। এ ছাড়া আফিফ হোসেনের জায়গায় দলে এসেছেন শামিম পাটোয়ারী।

বাংলাদেশ একাদশ: রনি তালুকদার, লিটন কুমার দাস, সাকিব আল হাসান, তৌহিদ হৃদয়, শামিম পাটোয়ারী, মেহেদী মিরাজ, নাজমুল হোসেন শান্ত, তানভীর ইসলাম, হাসান মাহমুদ, মুস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ।

ইংল্যান্ড একাদশ: ফিলিপ সল্ট, ডেভিড মালান, বেন ডাকেট, জশ বাটলার, মইন আলি, ক্রিস ওকস, স্যাম কারান, আদিল রাশিদ, রেহান আহমেদ জফরা আর্চার ও ক্রিস জর্ডান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here