আইপিএল চ্যাম্পিয়ন কলকাতা নাইট রাইডার্স
Photo Credit: IPL/Twitter(x)

২০২৪ সালের আইপিএল চ্যাম্পিয়ন হল কলকাতা নাইট রাইডার্স। ফাইনাল ম্যাচে সানরাইজার্স হায়দ্রাবাদকে ৮ উইকেটে হারিয়েছে তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয়েছে কলকাতা দল। ১০ বছর পর শিরোপা জিতেছে দলটি। ২০১২ ও ২০১৪ সালের পরে এবার আইপিএলের ট্রফি জেতে কেকেআর।

রবিবার চেন্নাইয়ের এম চিদাম্বরম স্টেডিয়ামে টস জিতে অধিনায়ক প্যাট কামিন্স মাঠে ব্যাট করার সিদ্ধান্ত নেয় এবং ১৮.৩ ওভারে ১১৩ রানে অলআউট হয়। দলের পক্ষে কামিন্স ২৪ ও মারক্রাম ২০ রান করেন। মিচেল স্টার্ক ৩ ওভারে মাত্র ১৪ রান দিয়ে ২টি উইকেট নিয়ে ম্যাচের সেরা ক্রিকেটারের খেতাব পান।

জবাবে কলকাতা জয়ের জন্য ১০.৩ ওভারে ২ উইকেটে হারিয়ে ১১৪ সংগ্রহ করে ১০ বছর পর চ্যাম্পিয়ন হল। ভেঙ্কটেশ আইয়ার ৪টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ২৬ বলে অপরাজিত ৫২ রান করে দলের জয় সহজ করে মাঠ ছাড়েন। এছাড়া রহমানুল্লাহ গুরবাজ ৩২ বলে ৩৯ রান করেন। বোলিংয়ে আন্দ্রে রাসেল ২.৩ ওভার বলে করে ১৯ রান দিয়ে ৩টি উইকেট নিয়েছেন।

২০২৪ সালের আইপিএলে সুনীল নারাইন ব্যাট ও বল দিয়ে দুর্দান্ত ক্রীড়া প্রদর্শন করে টুর্নামেন্ট সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন। তিনি ৪৮৮ রান এবং ১৭ উইকেট লাভ করেছেন।

চ্যাম্পিয়ন কলকাতা নাইট রাইডার্স একাদশ: অধিনায়ক শ্রেয়াস আইয়ার, রহমানুল্লাহ গুরবাজ (ডব্লিউ কে), সুনীল নারাইন, ভেঙ্কটেশ আইয়ার, রিংকু সিং, আন্দ্রে রাসেল, রমণদীপ সিং, মিচেল স্টার্ক,বৈভব অরোরা, হর্ষিত রানা, বরুণ চক্রবর্তী

সানরাইজার্স হায়দ্রাবাদ একাদশ:প্যাট কামিন্স (সি), হেনরিক ক্লাসেন (ডব্লিউকে), ট্র্যাভিস হেড, অভিষেক শর্মা, রাহুল ত্রিপাঠি, এইডেন মার্করাম, নিতিশ কুমার রেড্ডি, শাহবাজ আহমেদ, ভুবনেশ্বর কুমার, জয়দেব উনাদকাট এবং টি নটরাজন।

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) তিনবার শিরোপা জিতেছে:

  • ২০১২: গৌতম গম্বীরের অধিনায়কত্বে কেকেআর তাদের প্রথম শিরোপা জিতেছিল, ফাইনালে চেন্নাই সুপার কিংসকে হারিয়ে।
  • ২০১৪: একই অধিনায়কত্বে কেকেআর আবার ফাইনালে চেন্নাই সুপার কিংসকে পরাজিত করে তাদের দ্বিতীয় শিরোপা জিতেছিল।
  • ২০২৪: তিনি এবার তিনি কলকাতার মেন্টর বা পরামর্শক হিসেবে আবারও চ্যাম্পিয়ন হয় কেকেআর। চেন্নাইয়ের এম চিদাম্বরম স্টেডিয়ামে রোববার অনুষ্ঠিত ফাইনালে তারা সানরাইজার্স হায়দরাবাদকে ৮ উইকেটে পরাজিত করে।

কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) কয়েকটি উল্লেখযোগ্য তথ্য:

  • মোট শিরোপা: ৩ টি (২০১২, ২০১৪, ২০২৪)
  • রানার্স আপ: ২০১৮ চেন্নাইয়ের কাছে ২৭ রানে হেরে যায়
  • সর্বশেষ শিরোপা: ২০২৪ সালের ২৭ মে
  • অধিনায়ক: শ্রেয়স আইয়ার (২০২৪)
  • প্রশিক্ষক: ব্রেন্ডন ম্যাকলালান
  • মূল্যবান খেলোয়াড়: সুনীল নারাইন (২০২৪)

1 COMMENT

  1. […] চ্যাম্পিয়ন দল (কলকাতা নাইট রাইডার্স) পেয়েছে ২০ কোটি রুপি। মজার ব্যাপার হলো, কলকাতা শুধু মিচেল স্টার্ক-কে কিনতেই ২৪ কোটি ৭৫ লাখ রুপি ব্যয় করেছে! […]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here