লকডাউনের বিধিনিষেধ ধাপে ধাপে তুলে নিতে ফের বিদেশি ও ভারতীয় বংশোদ্ভূত বিদেশি নাগরিকদের জন্য ভিসা চালু হচ্ছে। তবে ধাপে ধাপে। আজ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক বিদেশি নাগরিক বা ভারতীয় বংশোদ্ভূত বিদেশি নাগরিক (ওসিআই-পিআইও)-দের জন্য পর্যটন ভিসা বাদে বাকি সমস্ত ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এর ফলে বিদেশি নাগরিক ও ভারতীয় বংশোদ্ভূতরা চাকরি, পড়াশোনা, ব্যবসা, গবেষণা, সম্মেলন ও চিকিৎসার কারণে ভিসা নিয়ে এ দেশে বিমান বা জাহাজ পথে আসতে পারবেন।

এখনও ভারতে আসা-যাওয়ার নির্দিষ্ট রুটের আন্তর্জাতিক বিমান পরিষেবা বন্ধ রয়েছে। তবে বন্দে ভারত মিশন, করোনা-প্রতিরোধী বিমান পরিবহণ ব্যবস্থা ও বিশেষ বাণিজ্যিক বিমানের মাধ্যমে আসা-যাওয়ায় এই ছাড় প্রযোজ্য হবে। তবে কোয়রান্টিনে থাকা ও স্বাস্থ্য মন্ত্রকের অন্যান্য বিধিনিষেধ মেনে চলতে হবে।

এর আগে গত ৯ অক্টোবর ঢাকায় ভারতীয় হাইকমিশন বাংলাদেশ থেকে ‘মেডিক্যাল’, ‘বিজনেস’, ‘এমপ্লয়মেন্ট’, ‘এন্ট্রি’, ‘জার্নালিস্ট’, ‘ডিপ্লোমেটিক’, ‘ইউএন অফিশিয়াল’ ও ‘ইউএন ডিপ্লোম্যাট’ ক্যাটাগরিতে ভারতীয় ভিসার জন্য অনলাইনে আবেদনের সেবা চালু হওয়ার কথা জানিয়েছিল। একই সঙ্গে ভারতীয় হাইকমিশন শিগগিরই অন্যান্য ক্যাটাগরিতেও ভিসা চালুর ঘোষণা দিয়েছিল। এরপর গত বুধবার রাতে ‘টুরিস্ট’ ছাড়া সব ক্যাটাগরিতে ভিসা চালুর ঘোষণা এলো।