Photo credit: Twitter

টানা ১১ দিন ভয়াবহ হামলা চালানোর পর শেষ পর্যন্ত ইজরায়েল এবং গাজার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাস যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। স্থানীয় সময় শুক্রবার (২১ মে) রাত ২টা (জিএমটি ২৩:০০)থেকে যুদ্ধবিরতি হতে পারে বলে হামাসের বরাত দিয়ে আল জাজিরা এই খবর প্রকাশ করেছে ।

যুদ্ধবিরতির খবর প্রকাশ্যে আসতেই গাজা ও ফিলিস্তিনের ভূখণ্ডের হাজার হাজার মানুষ আনন্দে রাস্তায় নেমে পতাকা উত্তোলন এবং বিজয়ের লক্ষ্যে ভি চিহ্ন দেখায়।

এদিকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, একটি মিশরীয় উদ্যোগকে স্বাগত জানিয়ে সর্বসম্মতিক্রমে নিঃশর্তভাবে যুদ্ধবিরতি প্রস্তাব গ্রহণ করা হয়েছে ।”

ইজরায়েলের দাবি, গত ১১ দিনে গাজার দিক থেকে ৪৩০০-র বেশি রকেট ইজরায়েলের দিকে ছোড়া হয়েছে । এই হামলায় দুইজন শিশুসহ ১২ জন ইজরায়েলি প্রাণ হারিয়েছেন।

অন্যদিকে গত ১০ মে থেকে ২০ মে গাজায় বোমা হামলা ও গোলাবর্ষণ করে ইসরায়েল। এতে ২৩০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৬৫টি শিশু রয়েছে। এছাড়া হামাসের রকেটে ১২ ইসরায়েলি নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

এই সংঘর্ষ বন্ধ করার জন্য শুরু থেকেই ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও হামাস নেতাদের চাপ দিতে কাজ করে যুক্তরাষ্ট্রসহ মিসর, কাতার ও বেশ কয়েকটি ইউরোপীয় দেশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here