আইপিএলের ড্রাফটে বাংলাদেশের পাঁচ

0
37
ipl-2020
Photo credit: Twitter/IPL

নিষেধাজ্ঞার কারণে গত বছর আইপিএল খেলতে পারেননি সাকিব আল হাসান, আর মুস্তাফিজুর রহমান পারেননি বিসিবির ছাড়পত্র না পাওয়ায়। দু’জনের নামই উঠতে যাচ্ছে ২০২১ আইপিএলের নিলামে।

কেবল সাকিব আর মুস্তাফিজই নন, এবারের আইপিএলে বাংলাদেশ থেকে নিলামে নিবন্ধিত হয়েছেন মাহমুদুল্লাহ রিয়াদ, সৌম্য সরকার ও সাইফউদ্দিন। আগামী ১৮ ফেব্রুয়ারি চেন্নাইয়ে হবে নিলাম অনুষ্ঠান। করোনার কারণে আইপিএলের সর্বশেষ আসর বসেছিল আরব আমিরাতে। তবে বিসিসিআই এবার ভারতেই আয়োজনের প্রস্তুতি নিচ্ছে।

এবারের নিলামে উঠছে বিভিন্ন দেশের এক হাজার ৯৭ ক্রিকেটারের নাম। যার মধ্যে ভারতের ৮১৪ ও অন্যান্য দেশের ২৮৩ জন। প্রতিটি দল সর্বোচ্চ ২৫ জন ক্রিকেটারকে দলভুক্ত করতে পারে। সব ফ্র্যাঞ্চাইজি স্কোয়াডে ২৫ ক্রিকেটার পূর্ণ করলে নিলাম থেকে দল পাবেন ৬১ ক্রিকেটার, এর মধ্যে বিদেশি সুযোগ পাবেন ২২ জন। বাংলাদেশের যে পাঁচজনের নাম আছে, তার মধ্যে সাকিবকে রাখা হয়েছে দুই কোটি রুপি ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে।

একই ক্যাটাগরিতে আছেন গ্লেন ম্যাক্সওয়েল, স্টিভেন স্মিথ, মইন আলী, জেসন রয়, কেদার যাদবসহ ১১ ক্রিকেটার। নিষেধাজ্ঞার কারণে গত বছরের আইপিএল না খেলা সাকিব সর্বশেষ খেলেছেন সানরাইজার্স হায়দরাবাদে। গেল অক্টোবরে নিষেধাজ্ঞা শেষে ক্রিকেটে ফেরার পর তাকে দলে ভেড়াতে চেয়েছিল বিগ ব্যাশের দুটি ফ্র্যাঞ্চাইজি। কিন্তু ‘নৈতিকতা’র দৃষ্টিকোণ থেকে তাকে খেলানোর অনুমতি দেয়নি ক্রিকেট অস্ট্রেলিয়া।

ফ্র্যাঞ্চাইজির আগ্রহ থাকার পরও সাকিবের মতো গত আইপিএল খেলতে পারেননি মুস্তাফিজ। কলকাতা ও মুম্বাই তাকে দলে নেওয়ার ইচ্ছা প্রকাশ করলেও বিসিবি ছাড়পত্র দেয়নি। এবারও দল পেলে আদতে খেলতে পারবেন কিনা তা নিশ্চিত নয়। কারণ আইপিএলের নির্ধারিত সময়ে (এপ্রিল) বাংলাদেশ দলের আন্তর্জাতিক ব্যস্ততা থাকার কথা। ওই সময় শ্রীলঙ্কা আসার কথা বাংলাদেশে।