আফগানিস্তানের জয়ের লক্ষ্য ৬৬২ রান, নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হকের সেঞ্চুরি
নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হকের সেঞ্চুরি / Photo credit - BCB

আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে আজ বাংলাদেশ তাদের দ্বিতীয় ইনিংসে নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হকের দুর্দান্ত দুই সেঞ্চুরি সুবাদে ৪২৫ রান তুলে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। লিটন ৮১ বলে ৬৬ ও মুমিনুল ১৪৫ বলে ১২১ রান করে অপরাজিত থেকে মাঠ ছাড়েন।

এর ফলে আফগানিস্তানের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ৬৬২ রানের। এই রান সংগ্রহ করে জিততে হলে বিশ্বরেকর্ড গড়তে হবে আফগানিস্তানকে। এর আগে ২০১০ সালে মিরপুরে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রান তাড়া করার রেকর্ড ২০৯।

এই বড় লক্ষ্যকে টার্গেট করে খেলতে নেমে তৃতীয় দিন শেষে দুই উইকেট হারিয়ে আফগানিস্তানের সংগ্রহ ৪৫ রান।

প্রথম ওভারের প্রথম বলে কিছু বুঝে উঠার আগেই শরিফুল ইসলামের এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ে “০” রানে সাজঘরে ফেরেন ইবরাহিম জাদরান। এরপর দ্বিতীয় ওভারের শেষ বলে তাসকিন আহমেদের বলে দলীয় ৭ রানের মাথায় আউট হলেন আবদুল মালিক।

দুই উইকেট পরে যাওয়া ওপর সিরিজে থাকা দুই ব্যাটসম্যান রহমত শাহ ও হাশমতউল্লাহ শাহিদি খুব সতর্কভাবে খেলতে থাকেন। হঠাৎ করে ম্যাচের ষষ্ঠ ওভারের তাসকিনের তৃতীয় বল বুকে আঘাত লাগায় হাশমতউল্লাহ রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন। এর আগের বলে তিনি চার মারেন এবং মাঠ ছাড়ার আগে তিনি ১৪ বলে ১৩ রান করেন।

তৃতীয় দিন শেষে দুই উইকেট হারিয়ে আফগানিস্তানের সংগ্রহ ৪৫ রান। এর মধ্যে রহমত শাহ ১০ ও নাসির জামাল ৫ রান নিয়ে আগামীকাল মাঠে নামবেন। জয়ের জন্য তাদের হাতে রয়েছে দুই দিন ও ৮ উইকেট। করতে হবে ৬১৭ রান।

আগের দিন শেষে নিজেদের দ্বিতীয় ইনিংসে ১ উইকেটে ১৩৪ রান করেছিলো বাংলাদেশ। জাকির হাসান ও শান্ত সমান ৫৪ রানে অপরাজিত ছিলেন। ৯ উইকেট হাতে নিয়ে ৩৭০ রানে এগিয়ে থেকে আজ তৃতীয় দিন জাকির ৭১ রানে রান আউট হন তিনি।

এরপর মোমিনুলকে সঙ্গী করে প্রথম সেশনেই ১১৫ বলে ১৪টি চারে সেঞ্চুরি করেন তিনি শান্ত। টেস্ট ক্যারিয়ারের এটি তার চতুর্থ সেঞ্চুরি। প্রথম ইনিংসে সেঞ্চুরি করে ১৪৬ রান করেছিলেন তিনি।

মোমিনুলের পর শান্ত বাংলাদেশের দ্বিতীয় ব্যাটার হিসেবে এক টেস্টে দুই ইনিংসে সেঞ্চুরি করলেন । এর আগে মোমিনুল হক ২০১৮ সালে চট্টগ্রামে শ্রীলংকার বিপক্ষে এক টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করেছিলেন ।

৫৪ ওভারে জহিরের প্রথম বলে ১২৪ রান করে শান্তর বিদায়ের পর মুশফিকুর রহিম এসে ৩ বল খেলে ১টি ছক্কায় ৮ রান তুলে ওভারের চতুর্থ বলে সাজ ঘরে ফিরে যান।

এরপর শান্ত-মুশফিকের বিদায়ের পর মোমিনুল ও অধিনায়ক লিটন দাস কিছুটা ওয়ানডে স্টাইলে খেলে দলের জন্য বড় স্কোর গড়ে তোলেন। এর মধ্যে টেস্ট ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরি পূর্ণ করলেন মুমিনুল। তিনি ১২টি চার ও ১টি ছক্কায় অপরাজিত থেকে ১২১ রান করেন । অন্যদিকে ৮টি চারে ৮১ বলে অপরাজিত থেকে ৬৬ রান করে ইনিংসের ঘোষণা করে মাঠ ছাড়েন এই দুই ব্যাটসম্যান ।

বলে হাতে আফগানিস্তানের জহির ২টি ও হামজা ১টি উইকেট নেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here