আফগানিস্তানকে ৫৪৬ রানে হারিয়ে টেস্ট ম্যাচ জিতে নিল বাংলাদেশ
Photo Credit By: BCB

একমাত্র টেস্ট ম্যাচে আফগানিস্তানকে বড় রানের ব্যবধানে হারাল বাংলাদেশ। এটাই টেস্ট ম্যাচে টাইগারদের বড় রানে জয়। এর আগে ২০০৫ সালে জিম্বাবুয়েকে চট্টগ্রামে ২২৬ রানে হারিয়েছিল বাংলাদেশ। এবার আফগানদের ৫৪৬ রানে পরাজিত করে নুতন রেকর্ড গড়ল টাইগার বাহিনী। এটা ছিল লিটন দাসের নেতৃত্ব দেয়া প্রথম টেস্ট ম্যাচ।

আজ ম্যাচের চতুর্থ দিনে আফগানদের জয়ের জন্য টার্গেট ছিল ৬১৭ রান, হাতে ছিল ৮ উইকেট। সফরকারি দলের পক্ষে রহমত শাহ সর্ব্বোচ ৩০ রান করেন।

আফগানিস্তানকে ৫৪৬ রানে হারিয়ে টেস্ট ম্যাচ জিতে নিল বাংলাদেশ, একমাত্র টেস্ট ম্যাচে আফগানিস্তানকে বড় রানের ব্যবধানে হারাল বাংলাদেশ।
আফগানিস্তানকে ৫৪৬ রানে হারিয়ে টেস্ট ম্যাচ জিতে নিল বাংলাদেশ

তাসকিন আহমেদ ৩৭ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন। এ ছাড়া ২৮ রান দিয়ে শরিফুল তিনটি ও ২২ রানে একটি উইকেট নেন ইবাদত।

গতকাল তৃতীয় দিন শেষে দুই উইকেট হারিয়ে আফগানিস্তানের সংগ্রহ ছিল ৪৫ রান। এর মধ্যে রহমত শাহ ১০ ও নাসির জামাল ৫ রানে অপরাজিত ছিলেন।

এর আগে বাংলাদেশ টস হেরে ব্যাট করতে নেমে নাজমুল হোসেন শান্তর ১৪৬ রানের সুবাদে প্রথম ইনিংসে ৩৮২ রান করে। জবাবে আফগান প্রথম ইনিংসে ১৪৬ রানে অলআউট হয়ে যায়।

ফলো অন না করিয়ে টাইগার অধিনায়ক ব্যাট করার সিধ্দান্ত নিলে বাংলাদেশ মুমিনুল হক ও শান্তর সেঞ্চুরির উপর ভোর করে ৪ উইকেটে ৪২৫ রান সংগ্রহ করে। বাংলাদেশের লিড দাঁড়ায় ৬৬১ রান।

টেস্টে রানে ব্যবধানে জয় হিসাবে বাংলাদেশের জয় এখন তৃতীয় স্থানে রয়েছে। এর আগে জয় আছে আর মাত্র দুটি। ১৯২৮ সালে অস্ট্রেলিয়াকে ৬৭৫ রানে হারিয়েছিল ইংল্যান্ড। এর ছয় বছর পর ইংল্যান্ডকে ৫৬২ রানে হারায় অস্ট্রেলিয়া।

বাংলাদেশ বনাম আফগানিস্তান সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ প্রথম ইনিংসঃ ৮৬ / ৩৮২

আফগানিস্তান প্রথম ইনিংসঃ ৩৯ / ১৪৬

বাংলাদেশ দ্বিতীয় ইনিংসঃ ৮০ ওভারে ৪২৫/৪ ডিক্লেয়ার (জয় ১৭, শান্ত ১২৪, জাকির ৭১, মুমিনুল ১২১*, লিটন ৬৬*, মুশফিক ৮ ;

ইয়ামিন ১৩-১-৬১-০, মাসুদ ১২.৫-১-৮৩-০, হামজা ১৬.১-০-৯০-১, করিম ৮-০-৪৮-০, জাহির ২৩-০-১১২-২, শাহিদি ৩-০-১৯-০)।

আফগানিস্তান দ্বিতীয় ইনিংসঃ ৩৩ ওভারে ১১৫/৯ (জাদরান ০, মালিক ৫, রহমত ৩০, শাহিদি ১৩, জামাল ৬, জাজাই ৬, বাহির ৭, জানাত ১৮, হামজা ৫, ইয়ামিন ১, নিজাত ৪*, জাহির ৪ ;

শরিফুল ১০-১-২৮-৩ ,তাসকিন ৯-২-৩৭-৪,তাইজুল ৫-২-২৯-০ , মিরাজ ৭-২-২২-১)।

ফলঃ ৫৪৬ রানে জয়ী বাংলাদেশ।

ম্যাচ সেরাঃ নাজমুল হোসেন শান্ত  – ১৪৬ এবং ১২৪ রান

আফগানিস্তানকে কত রানের ব্যবধানে হারাল বাংলাদেশ?

আফগানিস্তানকে ৫৪৬ রানের ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ

আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে দল ঘোষণা

আজ শনিবার (১৭ জুন) এক বিবৃতির মাধ্যমে বিসিবি আফগানদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য বাংলাদেশ দল ঘোষণা করেছে। ম্যাচ তিনটি হবে আগামী ৫, ৮ ও ১১ জুলাই চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।

বাংলাদেশের ওয়ানডে দল

তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তাওহিদ হৃদয়, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম, আফিফ হোসেন ও নাঈম শেখ।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here