Taijul-Islam--spinner
Source: ICC twitter

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম ম্যাচে ১৫০ রানে পরাজিত করে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট জয় পেল বাংলাদেশ। স্বাগতিকদের দেয়া ৩৩২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে সবকটি উইকেট হারিয়ে কিউইরা ১৮১ রান সংগ্রহ করে। এর ফলে দুই টেস্টের সিরিজের প্রথম ম্যাচটি জিতে সিরিজে ১-০ তে এগিয়ে গেল বাংলাদেশ।

এর আগে গত বছরে শুরুতে মাউন্ট মঙ্গাননুয়ে অনুষ্ঠিত দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে স্বাগতিক নিউজিল্যান্ডকে ৮ হারিয়েছিল বাংলাদেশ দল।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে প্রথম ইনিংসে বাংলাদেশের ৩১০ রানের জবাবে নিউজিল্যান্ড ৩১৭ রান করে তাদের প্রথম ইনিংস শেষ করে। এরপর স্বাগতিকরা দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তৃতীয় দিন শেষে ৩ উইকেটের বিনিময়ে ২১২ রান সংগ্রহ করে। এরপর চতুর্থ দিন ৩৩৮ রান করে তাদের ইনিং শেষ করে।

এর মধ্যে নাজমুল শান্ত ১০৫, মুশফিকুর রহিম ৬৭ ও মেহেদি মিরাজ অপরাজিত ৫০ রান করেন। টেস্টে বাংলাদেশ অধিনায়ক শান্তর এটি পঞ্চম সেঞ্চুরি আর মুশফিকের ২৭তম ও মিরাজের ৫ম হাফ সেঞ্চুরি।

জয়ের জন্য শেষ ইনিংসে কিউইদের প্রয়োজন হয় ৩৩২ রানের। নিউজিল্যান্ড চতুর্থ দিন শেষে দ্বিতীয় ইনিংসে ৭ উইকেট হারিয়ে ১১৩ রান করে দিন শেষ করে।

সাকিব আল হাসানের অনুপস্থিতিতে বোলিং আক্রমণে তাইজুল ইসলাম প্রথম ইনিংসে ১০৯ রানের বিনিময়ে ৪ উইকেট নেয়ার পর দ্বিতীয় ইনিংসেও ৭৫ রানে ৬ উইকেট নিয়ে সফরকারীদের জয়ের আশা ভেঙে চুরমার দিয়েছেন।

পঞ্চম দিনে বাংলাদেশের টেস্ট জয়:

জয়ের জন্য পঞ্চম ও শেষ দিনে বাংলাদেশের প্রয়োজন ছিল ৩ উইকেট। ২১৯ রানে পিছিয়ে থেকে পঞ্চম দিনের শুরুতে ড্যারেল মিচেল ক্যারিয়ারের নবম ফিফটি করেন। এর কিছু পরেই নাঈম ইসলামের বলে তাজামুল ইসলামকে ক্যাচ দিয়ে আউট হন তিনি। মিচেল সাতটি চার ও ১২০ বল মোকাবেলা করে ৫৮ রান করেন।

এরপর শেষ দুই উইকেটের মধ্যে প্রথমটি টিম সাউদিকে প্যাভিলিয়নে পাঠান তাইজুল। তিনি ২৪ বল মোকাবেলা করে ৩৪ রান করেন। এরপর দলীয় ১৮১ রানের মাথায় ইশ সোধিকে জাকিরের হাতে ক্যাচ দিয়ে দলের জয় নিশ্চিত করেন তাইজুল। এভাবেই দ্বিতীয় ইনিংসে ৬টি উইকেট নিয়ে ম্যাচ সেরা হন তিনি।

৬ই ডিসেম্বর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় টেস্ট ম্যাচ হবে

4 COMMENTS

  1. […] দ্বিতীয় টেস্টের চতুর্থ দিনে বাংলাদেশকে ৪ উইকেটে হারিয়েছে নিউজিল্যান্ড। এই জয়ের ফলে বাংলাদেশ বনাম নিউজিল্যান্ডের টেস্ট সিরিজটি ১-১ ড্র হয়। প্রথম ম্যাচে নিউজিল্যান্ডকে ১৫০ রানে… […]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here