দ্বিতীয় টেস্টে বাংলাদেশকে ৪ উইকেটে হারিয়েছে নিউজিল্যান্ড
Photo Credit: Twitter

দ্বিতীয় টেস্টের চতুর্থ দিনে বাংলাদেশকে ৪ উইকেটে হারিয়েছে নিউজিল্যান্ড। এই জয়ের ফলে বাংলাদেশ বনাম নিউজিল্যান্ডের টেস্ট সিরিজটি ১-১ ড্র হয়। প্রথম ম্যাচে নিউজিল্যান্ডকে ১৫০ রানে হারিয়েছিল বাংলাদেশ।

শনিবার দ্বিতীয় টেস্টের চতুর্থ দিনে ৩৮/২ স্কোর নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে বাংলাদেশ। জাকির হাসানের ৫৯ রানের সুবাদে ১৪৪ রানে অলআউট হয় স্বাগতিক্রা। ১৩৭ রানের টার্গেটে নিয়ে ব্যাটিংয়ে নেমে ছয় উইকেট হারিয়ে এই লক্ষ্য পূরণ করে নিউজিল্যান্ড।

লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি নিউজিল্যান্ডের। মাত্র ৬৯ রানে ৬ উইকেট হারিয়ে কিউই দল কিছুটা শঙ্কায় পড়ে যায়। কিন্তু শেষ পর্যন্ত গ্লেন ফিলিপস দলকে সমস্যা থেকে বের করে আনেন এবং মিচেল স্যান্টনারের সঙ্গে সপ্তম উইকেটে ৭০ রানের জুটি গড়ে দলকে জয় এনে দেন।

কিউইদের জয়ের নায়ক গ্লেন ফিলিপস। তিনি দ্বিতীয় ইনিংসে ৪৮ বলে ৪ চার ও ১ ছক্কায় ৪০ রানে অপরাজিত থাকেন। তাঁর সঙ্গে মিচেল স্যান্টনার ৩৫ রানের অপরাজিত ইনিংস খেলেন।

বল হাতে মেহেদী হাসান মিরাজ নিউজিল্যান্ডের দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট নেন । দুই উইকেট তাইজুল ইসলাম, ও একটি নেন শরিফুল ইসলাম।

এর আগে মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। প্রথমে ব্যাট করে টাইগাররা প্রথম ইনিংসে ১৭২ রানে অলআউট হয়। এরপর কিউরা ১৮০ রানে অলআউট হয়ে যায়। মাত্র ৮ রানের লিড পায় সফরকারীরা।

ম্যাচসেরা: গ্লেন ফিলিপস (৩১ রানে ৩ উইকেট, ৮৭ ও ৪০ রান)

দ্বিতীয় টেস্টে গ্লেন ফিলিপসের ব্যাটিংয়ের নৈপুণ্যের জন্য তাকে ম্যাচসেরা নির্বাচিত করা হয়। তিনি প্রথম ইনিংসে ৮৭ রান করেছিলেন এবং দ্বিতীয় ইনিংসে ৪০ রানে অপরাজিত ছিলেন। তার ইনিংস দুটিই নিউজিল্যান্ডের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ফিলিপসের প্রথম ইনিংসটি ছিল একটি ধৈর্যশীল ইনিংস। তিনি কঠিন পরিস্থিতিতে লড়াই করে রান সংগ্রহ করেন। দ্বিতীয় ইনিংসে তিনি ছিলেন আরও আক্রমণাত্মক। তিনি বাংলাদেশের বোলারদের উপর চাপ সৃষ্টি করে দলের জয়ের পথে নিয়ে যান।

এছাড়াও বল হাতে বাংলাদেশের বিপক্ষে পরথম ইনিংসে ৩১ রানে তিনটি উইকেট নেন।

সিরিজ সেরা: তাইজুল ইসলাম (২৮ রান ও ১৫ উইকেট)

দুই টেস্টে দুর্দান্ত বোলিংয়ের জন্য তাইজুল ইসলামকে সিরিজ সেরা নির্বাচিত করা হয়। তিনি সিলেট টেস্টে ১০ উইকেট এবং ঢাকা টেস্টে ৫ উইকেট সহ মোট ১৫ উইকেট নেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here