liton das
Photo Credit: BCB

লিটন ও মুশফিকের ব্যাটিং নৈপুণ্যে দ্বিতীয় ওয়ানডেতেও আফগানিস্তানকে ৮৮ রানে হারিয়ে জয় পেল বাংলাদেশ । এই জয়ের ফলে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-০ ব্যবধানে জিতে গেল বাংলাদেশ।

শুধু তাই নয়, ইংল্যান্ডকে পেছনে ফেলে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের শীর্ষ স্থান দখল করল লাল সবুজের বাংলাদেশ। বাংলাদেশের পয়েন্ট একখন ১০০ ।

আজ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে শুক্রবার টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল। যদিও অধিনায়ক মাত্র ১২ ও সাকিব ২০ রানে আউট হয় যান ।

কিন্তু আরেক ওপেনার লিটন দাস আজকের ম্যাচে তার পঞ্চম সেঞ্চুরি পূর্ণ করলেন।  ১২৬ বলে ১৬টি চার পাশাপাশি দুটি ছক্কা মিলিয়ে এই রান সংগ্রহ করেন তিনি। আফগানিস্তানের বিপক্ষে এটি তার প্রথম সেঞ্চুরি। এর আগে ৩টি জিম্বাবুয়ের বিপক্ষে ও একটি করেছেন ভারতের বিপক্ষে। এরমধ্যে তিনি ২০২০ সালে সিলেটের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে ১৭৬ রানের সর্বোচ্চ ইনিংসটি করেছেন ।

অন্যদিকে ৯৩ বলে ৯টি চারের মাধ্যমে ৮৬ রানের ইনিংস খেলেন মুশফিক। আজকের এই রানের সুবাদে তিন ফরম্যাট মিলিয়ে ৪০৬ ম্যাচে মুশফিকুর রহিমের রান গিয়ে রান গিয়ে দাঁড়াল ১৩ হাজার ৮ রানে।

এই দুইজন আউট হওয়ার পর মাহমুদুল্লাহ ৬ ও আফিফ হোসেন ১৩ রানে অপরাজিত থাকেন । শেষ পর্যন্ত ৫০ ওভারে বাংলাদেশ ৪ উইকেটে ৩০৬ রান করেন।

বাংলাদেশের চারটি উইকেটের মধ্যে দুটি উইকেট নেন ফরিদ আহমেদ। ফারুকি ও রশিদ নেন একটি করে উইকেট।

৩০৭ রানের লক্ষ্যে খেলতে নেমে আফগানিস্তানের দ্বিতীয় ওভারে আফিফ হোসেন রান আউট করেন আফগান ওপেনার আফগান রিয়াজ হাসানকে। তিনি ২ বলে এক রান করে সাজঘরে ফেরেন। এরপর আফগান অধিনায়ক হাসমতউল্লাহ শাহিদি ৩ বলে ৫ রান করে শরিফুলের বলে মুশফিকের হাতে তালু বন্দি হন। আফগানিস্তানের দলীয় রান তখন ২ উইকেটে ৯।

তৃতীয় উইকেট দলীয় ৩৪ রানে হারালেও চতুর্থ উইকেট জুটিতে রহমত শাহ ও নাজিবুল্লাহ মিলে দলকে নিয়ে যান ১২৩ রান পর্যন্ত। কিন্তু তাসকিনের বলে রহমত ৫২ রান করে বোল্ড হয়ে সাজ ঘরে ফিরে গেলে দলীয় ১৪০ রানে নাজিবুল্লাহকে ফেরান তাসকিনই। তিনি ৬১ বলে ৭ চারে ৫৪ রান করেন।

১৪০ রানে ৫ উইকেট হারানোর পর আফগানিস্তানের পরাজয় নিশ্চিত হয়ে যায়। রহমত ৫২ ও নাজিবুল্লাহ ৫৪ রান করলেও অন্য কোন ব্যাটসম্যানরা ভাল করতে পারেনি । শেষ পর্যন্ত সবকটি উইকেট হারিয়ে ৪৫.১ ওভারে ২১৮ রান করেন সফরকারী দল।

আজকের ম্যাচে বাংলাদেশের ৮ জন খেলোয়াড় উইকেট পান। এর মধ্যে তাসকিন ও সাকিব নেন দুটি করে উইকেট। মোস্তাফিজ, শরিফুল, মিরাজ, মাহমুদউল্লাহ ও আফিফ হোসেন নেন একটি করে উইকেট।

বাংলাদেশ একাদশ:

লিটন দাস, তামিম ইকবাল (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), ইয়াসির আলী, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here