চীনের হামলায় লাদাখ সীমান্তে ২০ ভারতীয় সেনা নিহত

0
26
Photo credit: AP News / Twitter

সোমবার রাতে লাদখের গালওয়ান (Galwan) উপত্যকায় চীনা সেনাবাহিনীর সাথে “সহিংস মুখোমুখি” সংঘাতে একজন কর্নেলসহ বিশ জন ভারতীয় নিহত হয়েছেন, ভারতের সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে।

অন্যদিকে এই সংঘাতে চীনের পিপলস লিবারেশন আর্মির ৪৩ জন হতাহত হয়েছে বলে খবর পাওয়া গেছে।

মঙ্গলবার (১৬ জুন) রাতে ভারতের সংবাদসংস্থা এএনআই নিউজের বরাত দিয়ে ভারতের গণমাধ্যম এনডিটিভি জানায় যে, গতকাল সোমবার (১৫ জুন) রাতে হামলার ঘটনা ঘটে।

এর আগে, সেনাবাহিনী জানিয়েছিল যে, লাদাখে দুই দেশের মধ্যে সংঘর্ষে সোমবার রাতে গলওয়ান উপত্যকায় চীনা (China) সেনার হামলায় প্রাণ হারায় ভারতীয় (India) সেনার এক কর্নেল এবং দুই সেনা জওয়ান।

মূলত ভারত এবং চীনের মধ্যে প্রায় ৩,৫০০ কিলোমিটার দীর্ঘ সীমান্ত এলাকা এলাকাতেই দুই দেশের সেনার মধ্যে উত্তেজনা তৈরি হয়েছে।

মঙ্গলবার একটি সরকারি বিবৃতিতে বলা হয়েছে, উভয় পক্ষের সিনিয়র সামরিক প্রতিনিধিরা বর্তমানে এই পরিস্থিতি নিয়ন্ত্রণে বৈঠক করছেন।

এর আগে, অরুণাচল প্রদেশের তুলুং লাতে এমন একটি সংঘর্ষে ৪ ভারতীয় সেনা জওয়ান প্রাণ হারিয়েছিলেন। এরপর থেকে ওয়েস্টার্ন সেক্টরে লাদাখে বা ইস্টার্ন সেক্টরে অরুণাচলে দুই দেশের বাহিনীর মধ্যে প্রায় সময়ই হাতাহাতি, মারামারি হয়ে থাকে। কিন্তু এ প্রথম বড় ধরণের প্রাণঘাতীর ঘটনা ঘটল ।