টয়লেট থেকেও ছড়াতে পারে করোনা

0
26

করোনার থাবা এবার টয়লেটেও! সংক্রমণ এড়ানোর জন্য বেশ কয়েকটি সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেওয়া হয়েছে। এরই মধ্যে একটি নতুন গবেষণা প্রকাশিত হয়েছে। সেখান থেকে জানা গেছে, কমোডে ফ্ল্যাশ করলেও নাকি করোনাভাইরাস ছড়ানোর সম্ভাবনা আছে। তাই এমন পরিস্থিতে পরামর্শ দেওয়া হচ্ছে যে, টয়লেটে ফ্ল্যাশ করার আগে তার সিট কভারটি ঢেকে দিতে।

চীনের ইয়াংজাউ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেছেন, টয়লেটের ফ্ল্যাশ থেকেও ছড়াতে পারে করোনা সংক্রমণ। তারা দেখিয়েছেন, কীভাবে করোনা ভাইরাস কমোডে ফ্ল্যাশের মাধ্যমে বাতাসে ভেসে বেড়ায় এবং টয়লেট ব্যবহারকারীকে সংক্রামিত করে।

কম্পিউটার মডেলিংয়ের মাধ্যমে গোটা সংক্রমণ ছড়ানোর প্রক্রিয়াটিই দেখানো হয়েছে। তাই টয়লেট ব্যবহারের পরে ফ্ল্যাশ করার আগে সিটের কভারটি ঢেকে দেওয়া উচিত। চীনা গবেষকরা দাবি করেছেন যে, মানুষের পাচনতন্ত্রে করোনা ভাইরাস খুব দীর্ঘ সময় ধরে বেঁচে থাকতে পারে এবং মলের মধ্য দিয়ে বেরিয়ে তা বাইরে বেরিয়ে আসতে পারে।

কমোডে ফ্ল্যাশ করার সময় উচ্চগতি সম্পন্ন পানি বাতাসের সঙ্গে মিশে কমোডে ঘুরতে থাকে। সেই সময় একাধিক বায়বীয় কণা বাতাসে ভেসে বেড়ায়। এই কণার সঙ্গে কোভিড জীবাণু মিশে সংক্রমণের ঝুঁকি বাড়ছে বলে মনে করছেন গবেষকেরা। তাই ফ্ল্যাশ করার আগে কমোডের ঢাকনা নামিয়ে দিতে বলছেন তারা।

গবেষণাটি প্রতিবেদনটি সম্প্রতি ফিজিক্স অব ফ্লুয়িড জার্নালে প্রকাশিত হয়েছে।