SHARE

অ্যাপলের নতুন আইফোনের পর অ্যান্ড্রয়েড নির্মাতা গুগলের কাছ থেকে আসছে দুটি ফ্ল্যাগশিপ স্মার্টফোনের ঘোষণা। নতুন ফোন দুটি হবে পিক্সেল ও পিক্সেল এক্স এলের পরবর্তী সংস্করণ।

চলতি বছরের ৪ অক্টোবর নতুন পিক্সেল ফোন উন্মোচন করতে যাচ্ছে গুগল। এ দুটি স্মার্টফোনের নাম হতে পারে পিক্সেল ২ ও পিক্সেল ২ এক্সএল। নতুন একটি ভিডিও এবং ওয়েবসাইট উন্মোচন করেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি। এতে স্মার্টফোন ব্যবহারকারীদের “বাড়তি কিছু পাওয়ার জন্য অক্টোবরের ৪ তারিখ সংযুক্ত থাকতে বলা হয়েছে।”

বাজার বিশ্লেষকেরা বলছেন, আইফোন টেন, ৮, স্যামসাং গ্যালাক্সি নোট ৮, এলজি ভি৩০-এর পর চলতি বছরের সর্বশেষ বড় স্মার্টফোন ঘোষণা অনুষ্ঠান হবে এটি।

উল্লেখ্য তারিখের কথা আগেই বলেছিলেন ইভান ব্লাস। স্মার্টফোনের সঠিক তথ্য ফাঁস করায় পরিচিতি রয়েছে তার। এক টুইট বার্তায় তিনি বলেন, “আগের বছর অক্টোবরের ৪ তারিখ প্রথম পিক্সেল ডিভাইস উন্মোচন করা হয়, এবারও সে তারিখের সঙ্গে মিলে যাচ্ছে।”

ধারণা করা হচ্ছিল নতুন ডিভাইসে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৬ চিপ ব্যবহার করবে গুগল। কিন্তু বৃহস্পতিবার অ্যান্ড্রয়েডবিষয়ক খবরের সাইট অ্যান্ড্রয়েড পুলিশ এবং এক্সডিএ ডেভেলপারস জানায় চলতি বছর মিড-সাইকল ৮৩৬ চিপ নিয়ে কাজ করছে না নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকম।

পিক্সেল ২ নিয়ে এমনও গুজব রয়েছে এতে ৪ জিবি র‍্যাম থাকবে। এর পাশাপাশি এইচটিসি ইউ১১-এর মতো নিংড়ানো ফিচার আনতে পারে গুগল। ফলে ডিভাইসের কোণাগুলো দিয়ে বিভিন্ন কাজ করানো যাবে।

পিক্সেল ২ স্মার্টফোন তৈরি করবে এইচটিসি। পিক্সেল ২ এক্সএল তৈরি করবে এলজি। ফোনটিতে ছয় ইঞ্চি মাপের বেজেলহীন ডিসপ্লে থাকবে। অর্থাৎ, এটি নোট ৮ ও আইফোন ১০-এর মতো হবে।