আজ এসএসসির ফল প্রকাশ, যেভাবে পাবেন

0
23
mobile-ssc-results

দীর্ঘ প্রতীক্ষার পর অল্প কিছুক্ষণের মধ্যেই পাওয়া যাচ্ছে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণার পর আজ ৩১ মে, রবিবার অনলাইনে বিস্তারিত জানাবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

চলতি বছরের ৩ থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত সারা দেশে একযোগে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা সম্পন্ন হয়। এবার নয়টি সাধারণ শিক্ষাবোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি বোর্ডের আওতায় ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয়। এছাড়া বিদেশের আটটি কেন্দ্রে পরীক্ষা দেয় ৩৪২ জন।

এবার তিনটি উপায়ে ঘরে বসেই এবারের ফলাফল পাওয়া যাবে। সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইট, এসএমএস এবং প্রি-রেজিস্ট্রেশন।

প্রথমত সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটে ফলাফল দেখতে পারবে শিক্ষার্থীরা। এছাড়া মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমেও পাওয়া যাবে ফলাফল। সেক্ষেত্রে যেকোন মোবাইল অপারেটরে মেসেজ অপশনে গিয়ে ইংরেজিতে টাইপ করতে হবে ‍SSC। এরপর স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিনটি অক্ষর ইংরেজি ক্যাপিটাল অক্ষরে টাইপ করে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আরেকটি স্পেস দিয়ে 2020 লিখে পাঠাতে হবে ওয়ান সিক্স ট্রিপল টু (16222) নম্বরে। ফিরতি এসএমএসেই পাওয়া যাবে ফলাফল।

এছাড়া ইতোমধ্যে ফল পেতে ১৩ লাখ ২৩ হাজার ৭২৬ জন শিক্ষার্থী প্রি-রেজিস্ট্রেশন করেছে। এদের মধ্যে গ্রামীণ ফোন নম্বর থেকে ৫লাখ ৭৪ হাজার ৫৯৯ জন, রবি নম্বর থেকে ৪ লাখ ৭১ হাজার ২৮৯ জন, টেলিটক নম্বর থেকে ১ লাখ ১৫ হাজার ৯১৫ জন এবং বাংলালিংক নম্বর থেকে ১ লাখ ৬১ হাজার ৯২৩ জন প্রি-রেজিস্ট্রেশন করেছে বলে জানা গেছে।