খবরের কাগজ নিয়ে গবেষণায় উঠে আসা চমকপ্রদ তথ্য

0
68

ইন্ডিয়াতে দেশব্যাপী লকডাউন চলাকালীন লোকেরা এখন যেটির উপরে বেশি পরিমাণে নির্ভর করছে তা হচ্ছে খবরের কাগজ। এই কঠিন সময়ে নির্ভরযোগ্য, যাচাই করা তথ্যের প্রয়োজন আগের তুলনায় আরও বেশি বেড়েছে। ফলে লোকেরা পত্রিকা পাঠে আরও বেশি সময় ব্যয় করছেন বলে গবেষণায় উঠে এসেছে।

টাইমস অব ইন্ডিয়া প্রকাশিত বাজার গবেষণা সংস্থা অ্যাভান্স ফিল্ড এন্ড ব্রান্ড সলিউশান (Avance Field & Brand Solutions) এর জরিপে দেখা গেছে, মানুষ গড়ে প্রতিদিন সংবাদপত্রের পেছনে ২২ মিনিট বেশি সময় ব্যয় করছেন।তারা প্রায় এক ঘন্টা ধরে কাগজটি পড়ছেন ; লকডাউনের আগে যে পড়ার সময় ছিলো মাত্র ৩৮ মিনিট ।

প্রকৃতপক্ষে, জরিপে জড়িতদের প্রায় ৪০% বলেছেন তারা এখন এক ঘণ্টারও বেশি সময় ধরে খবরের কাগজ পড়ে থাকেন।এর আগে তারা অর্ধেকেরও কম, মাত্র ১৬% সময় ব্যয় করতেন পত্রিকা পড়ার পেছনে।
লকডাউন চলাকালীন, ৩০ মিনিটেরও বেশি সময় ধরে খবরের কাগজ পড়া পাঠকদের সংখ্যাও ৪২% থেকে বেড়ে ৭২ % পর্যন্ত হয়েছে।

লকডাউনের আগে পত্রিকার পেছনে ১৫ মিনিটেরও কম সময় ব্যয় করা মানুষের সংখ্যা ছিলো ১৪%। এখন তা নেমে এসেছে মাত্র ৩% এ।অর্থাৎ বেশি সংখ্যক মানুষ এখন খবরের কাগজের পেছনে সময় ব্যয় করছে।এছাড়াও দেখা গেছে, অনেকেই এক বারের পরিবর্তে ৪২% বেশি সময় ব্যয় করে একাধিকবার কাগজ পড়ছেন।

স্পষ্টতই, জরিপের ফলাফলগুলি দেখে এটা বুঝতে কষ্ট হচ্ছে না যে, এই কঠিন সময়ে পাঠক এবং সংবাদপত্রগুলির মধ্যে সম্পর্ক গভীর ও প্রশস্ত হয়েছে। জরিপ বলছে, “সংবাদপত্রগুলি সত্যিই একটি গুরুত্বপূর্ণ সেবামাধ্যম এবং তথ্যের সবচেয়ে বিশ্বাসযোগ্য উৎস হিসাবে অবারিত রয়েছে।