বিশ্বের প্রথম ট্রিলিয়নিয়ার হবেন জেফ বেজোস

0
16
Jeff Bezos
Photo Credit: Twitter

একটি গবেষণায় বলা হয়েছে, অ্যামাজনের প্রতিষ্ঠাতা এবং সিইও জেফ বেজোস (Amazon founder Jeff Bezos) ২০২৬ সালের প্রথম দিকে বিশ্বের প্রথম ট্রিলিয়নিয়ার হয়ে উঠতে পারেন, যখন তাঁর বয়স হবে ৬২ বছর। কোম্পারিসুন (Comparisun) নামে একটি কোম্পানীর গবেষণায় এমন তথ্য প্রকাশিত হয়েছে ।

এছাড়া গবেষণায় বলা হয়েছে যে চীনা রিয়েল এস্টেট টাইকুন জু জিয়াইন ২০২৭ সালে বেজোসকে অনুসরণ করে বিশ্বের দ্বিতীয় ট্রিলিয়নেয়ার হতে পারেন ।

নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জের তালিকাভুক্ত সর্বাধিক মূল্যবান কোম্পানিগুলো এবং ফোর্বসের তালিকায় থাকা ২৫ জন ধনী ব্যক্তিদের উপর ভিত্তি করে ও গবেষণা প্রতিবেদনটি তৈরি করেছে । গবেষণা প্ল্যাটফর্মটি বিগত পাঁচ বছরে এই সংস্থাগুলি এবং ব্যক্তিদের গড় বৃদ্ধির ভিত্তিতে এই ভবিষ্যদ্বাণী করেছে ।

অ্যামাজনের প্রতিষ্ঠাতার সাম্প্রতিক বিবাহ বিচ্ছেদের কারণে আনুমানিক ৩৮ বিলিয়ন ডলার হারানো সত্ত্বেও তিনি এখনও বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি এবং গত পাঁচ বছরে তার সম্পদের পরিমাণ গড়ে ৩৪ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে গবেষনা সংস্থাটি ।

করোনায় বিশ্বব্যাপী লকডাউন ফলে অ্যামাজন সবচেয়ে বেশি উপকৃত হয়েছে এবং অনলাইনে কেনাকাটার জন্য হোম ডেলিভারির চাহিদা উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পেয়েছে । আমাজন জানুয়ারি-মার্চ প্রান্তিকে রেকর্ড $ ৭৫ বিলিয়ন বিক্রি করেছে, যা আগের বছর আগের তুলনায় ৬০ বিলিয়ন বেশি ছিল।

এছাড়াও ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ বেজোসের চেয়ে প্রায় এক দশক পরে ট্রিলিয়নেয়ারের মর্যাদা অর্জন করতে পারেন। তবে জাকারবার্গের বর্তমান হার বৃদ্ধি তাকে ৫ ট্রিলিয়ন ডলার মূল্য হিসাবে দেখবে ৫১ বছর বয়সী, সমীক্ষায় বলা হয়েছে।

অন্যদিকে এশিয়ার শীর্ষ ধনী মুকেশ আম্বানি ২০৩৩ সালে ট্রিলিয়নিয়ার হয়ে উঠতে পারে, যখন তার বয়স হবে ৭৫ বছর।