চ্যাম্পিয়ন্স লিগে আত্মপ্রকাশ হতে যাচ্ছে প্রথম নারী রেফারির

0
20

পুরুষদের চ্যাম্পিয়ন্স লিগে আত্মপ্রকাশ হতে চলেছে নারী রেফারির। চলতি সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগে জুভেন্তাস বনাম ডায়নামো কিয়েভ ম্যাচের জন্য স্তেফানি ফ্র্যাপার্টকে নিয়োগ করেছে ইউরোপিয়ান ফুটবলের গভর্নিং বডি উয়েফা। আর ফরাসি এই রেফারির হাত ধরেই প্রথমবার পুরুষদের চ্যাম্পিয়ন্স লিগের কোনও ম্যাচ নিয়ন্ত্রণ করবেন একজন নারী।

এর আগে ফ্রান্সের ফ্র্যাপার্টের ঝুলিতে রয়েছে উয়েফা সুপার কাপ খেলানোর অভিজ্ঞতা। ২০১৯ ইস্তানবুলে চেলসি বনাম লিভারপুল উয়েফা সুপার লিগের ম্যাচ খেলিয়েছিলেন ৩৬ বছরের এই নারী রেফারি। চলতি মৌসুমে ইউরোপা লিগের দু’টি ম্যাচেও বাঁশি ছিল ফ্র্যাপার্টের হাতে। তবে ইউরোপের সেরা ক্লাব টুর্নামেন্টে প্রথম নারী রেফারি হিসেবে আত্মপ্রকাশের ব্যাপারে উচ্ছ্বসিত তিনি। এযাবৎ ক্যারিয়ারে ফ্র্যাপার্টের সেরা অ্যাচিভমেন্ট অবশ্যই ফ্রান্সের মাটিতে ২০১৯ নারী বিশ্বকাপের ফাইনালে দায়িত্ব সামলানো।

এর আগে চলতি মৌসুমেই দেশের মাটিতে প্রিমিয়র ডিভিশন লিগে অর্থাৎ, লিগা ওয়ানে অ্যামিয়েন্স বনাম স্ট্রাসবোর্গ ম্যাচের দায়িত্ব সামলেছেন ফ্র্যাপার্ট। বুধবার তুরিনের মাটিতে তার সহকারী হিসেবে থাকবেন হিচাম জাকরানি এবং মেহদি রাহমৌনি। উয়েফার প্রতিযোগীতামূলক টুর্নামেন্টে নারী রেফারির আত্মপ্রকাশ ঘটেছিল ২০০৪ সালে। ২০০৪-২০০৯ উয়েফা কাপের যোগ্যতাঅর্জন পর্বে নিয়মিত দায়িত্ব সামলাতেন সুজারল্যান্ডের নিকোল পেটিগনাট।

এরপর ২০১৭ ইউরোপের সেরা পাঁচ লিগের মধ্যে প্রথম নারী রেফারি হিসেবে আত্মপ্রকাশ ঘটে জার্মানির বিবিয়ানা স্টেইনহসের। ওই বছর বুন্দেসলিগার একটি ম্যাচে বাঁশি ছিল নারী রেফারি স্টেইনহসের মুখে। যা ইউরোপের সেরা পাঁচ লিগের মধ্যে প্রথম। উয়েফার মুখ্য রেফারিং অফিসার রবার্তো রোসেত্তি গতবছর ফ্র্যাপার্টকে উয়েফা সুপার কাপের দায়িত্ব সামলানোর জন্য নিয়োগ করেছিলেন। রোসেত্তি জানিয়েছিলেন, ‘ফ্র্যাপার্ট বিশ্বজুড়ে তরুণ নারী রেফারিদের অনুপ্রেরণা জোগাবে।’ সূত্র : কলকাতা টোয়েন্টিফোর।