SHARE
Argentina qualify for world cup

ব্রাজিলের কাছে চিলি হেরে যাওয়ায় আর কলম্বিয়া-পেরু ম্যাচ ড্র হওয়ায় তৃতীয় হয়ে সরাসরিই তাই ২০১৮ সালের বিশ্বকাপে উঠে গেল হোর্হে সাম্পাওলির দল।

ব্রাজিলের মাটিতে ৩-০ গোলে হেরে রাশিয়া বিশ্বকাপে আর যাওয়া হলো না চিলির। আগেই বিশ্বকাপ প্রায় নিশ্চিত করে রাখা উরুগুয়ে ৪-২ গোলে হারিয়েছে বলিভিয়াকে। পেরুর সঙ্গে ১-১ গোলে ড্র করে কলম্বিয়া হয়েছে চতুর্থ। পঞ্চম স্থান পাওয়া পেরু প্লে-অফ খেলবে ওশিয়ানিয়া অঞ্চলের চ্যাম্পিয়ন নিউ জিল্যান্ডের সঙ্গে।

রাশিয়া বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বের পয়েন্ট তালিকা:

দেশ ম্যাচ জয় ড্র হার গোল করা গোল খাওয়া গোল ব্যবধান পয়েন্ট
ব্রাজিল ১৮ ১২ ৪১ ১১ +৩০ ৪১
উরুগুয়ে ১৮ ৩২ ২০ +১২ ৩১
আর্জেন্টিনা ১৮ ১৯ ১৬ +৩ ২৮
কলম্বিয়া ১৮ ২১ ১৯ +২ ২৭
পেরু ১৮ ২৭ ২৬ +১ ২৬
চিলি ১৮ ২৬ ২৭ -১ ২৬
প্যারাগুয়ে ১৮ ১৯ ২৫ -৬ ২৪
একুয়েডর ১৮ ১০ ২৬ ২৯ -৩ ২০
বলিভিয়া ১৮ ১২ ১৬ ৩৮ −২২ ১৪
ভেনেজুয়েলা ১৮ ১০ ১৯ ৩৫ −১৬ ১২

 

টানা তিন ড্রয়ে শেষ রাউন্ডের আগে ষষ্ঠ স্থানে থাকা আর্জেন্টিনা ছিল ভীষণ শঙ্কায়। তবে মেসির দুর্দান্ত এই নৈপুণ্যের দিনে আর্জেন্টিনার পক্ষে গেল ব্রাজিল-চিলি আর কলম্বিয়া-পেরু ম্যাচের ফলও। তাই শেষ পর্যন্ত তৃতীয় হয়ে সরাসরিই বিশ্বকাপে গেল ১৯৭০ সালের আসরে শেষবার খেলতে না পারা আর্জেন্টিনা।

অন্য ম্যাচে গত দুই বারের কোপা আমেরিকা চ্যাম্পিয়ন চিলির বিশ্বকাপ স্বপ্ন ভাঙতে জোড়া গোল করেন গাব্রিয়েল জেসুস। পাওলিনিয়োর গোলে এগিয়ে গিয়েছিল তিতের দল। সবকটি গোলই হয়েছে দ্বিতীয়ার্ধে।

শেষ রাউন্ডের আগেই বিশ্বকাপে ওঠা একরকম নিশ্চিত ছিল উরুগুয়ের। ঘরের মাঠে বলিভিয়ার বিপক্ষে ৪-২ গোলের জয়ে জোড়া গোল করেন লুইস সুয়ারেস।

আরেক ম্যাচে ভেনেজুয়েলার কাছে নিজেদের মাঠে ১-০ গোলে হেরে বিশ্বকাপে স্বপ্ন গুঁড়িয়ে গেছে প্যারাগুয়ের।