SHARE

সুরকার ও সংগীত পরিচালক ফুয়াদ আল মুক্তাদির। রোববার দিনের শুরুতেই ভক্তদের মন খারাপ করা মত এক সংবাদ দিলেন নিজের ফেসবুক পেজে।

এক ভিডিও বার্তায় ফুয়াদ বলেন, তিনি ক্যানসারে আক্রান্ত। সম্প্রতি তাঁর দেহে ক্যানসারের জীবাণু থাকার বিষয়েটি নিশ্চিত হয়েছেন চিকিৎসকেরা।

ভিডিওতে ফুয়াদ আরও বলেন, ‘গত সপ্তাহে আমি চিকিৎসকের পরামর্শে প্রয়োজনীয় পরীক্ষা করেছি। আমার শরীরে প্যাপিলারি কারসিনোমা ধরা পড়েছে। এটা থাইরয়েড ক্যানসার। তবে কোন পর্যায়ে আছে, তা এই মুহূর্তে বলতে পারছি না। থাইরয়েড ক্যানসার হচ্ছে সব ক্যানসারের মধ্যে সহজে নিরায়মযোগ্য। এই অসুখ নিয়ে অনেকে অনেক দিন বেঁচে থাকেন। সবাই আমার জন্য দোয়া করবেন।’

ফুয়াদ ১৯৮৮ সালে আট বছর বয়সে বাংলাদেশ ছেড়ে মার্কিন যুক্তরাষ্ট্র পাড়ি জমান। সেখানকার একটি জুনিয়র স্কুলে ভর্তি হন। তিনি সবসময় সঙ্গীত নিয়ে ব্যস্ত থাকতেন এবং অবশেষে ১৯৯৩ সালে তিনি একটি ব্যান্ডদল গঠন করেন।

১৯৯৯ সালে ব্যান্ড ভেঙে যাবার আগে পর্যন্ত তারা অনেকগুলো গান রেকর্ড করেন। যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে বসবাসকারী বাংলাদেশিদের জন্য দুইটি অ্যালবাম ‘মায়া ১’ এবং ‘মায়া ২’ প্রকাশ করেন।

ফুয়াদের ‘বন্য’ এ্যালবামটি বের হয় ২০০৭ সালে জি-সিরিজের ব্যানারে। এই এ্যালবামের কয়েকটি গানের মধ্যে রয়েছে- উপলের ‘তোর জন্য আমি বন্য’, ফুয়াদ/বিসপের ‘বন্য র‍্যাপ’, ফুয়াদের ‘জংলী’, ‘দা-দুষ্ট নাম্বার’ এবং নিটোল পায়ে (লাইভ)।

ফুয়াদ ফিচারিং বিভিন্ন শিল্পী ‘ক্রমান্বয়’ বের হয় ২০০৮ সালের ডিসেম্বরে। তিনি শেরিন, অনীলা, সুমন, তপু এবং অন্যান্য শিল্পীদের বিভিন্ন একক ও মিক্সড এ্যালবামেও কাজ করেছেন।