SHARE
Ronaldo, Messi and Neymar shortlist for FIFA Best Men's Player
Image credit: FiFa website

সোমবার ২০১৭ সালের এই পুরস্কারের জন্য ছয় ভাগে ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে ফ্রান্স ফুটবল। গত নয় বছরে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার বার্সেলোনার ফরোয়ার্ড মেসি ও রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড রোনালদো ছাড়া জিততে পারেনি আর কেউ।

এবার অনুমিতভাবেই বর্ষসেরার লড়াইয়ে জায়গা করে নিয়েছেন ব্রাজিলিয়ান সেনসেশন নেইমার। এবারের ব্যালন ডি’অর জিতলে সবচেয়ে বেশি পাঁচবার বর্ষসেরা হওয়ার মেসির রেকর্ড স্পর্শ করবেন রোনালদো। বছর জুড়ে সাফল্যের কারণে পর্তুগিজ অধিনায়কের সম্ভাবনা বেশ জোরালো।

ক্লাবের হয়ে গত মৌসুমে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ও লা লিগা জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল রোনালদোর। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে নকআউট পর্বে ৫০ গোলের মাইলফলক স্পর্শ করার পাশাপাশি নকআউট পর্বে টানা দুই ম্যাচে হ্যাটট্রিক করার কীর্তি গড়েন রোনালদো।

প্রথম ধাপে সংক্ষিপ্ত তালিকায় আসা নেইমারের প্রাপ্তি পরিসংখ্যানের বিচারে মেসি-রোনালদোর মতো অত বেশি না হলেও বার্সেলোনার হয়ে গুরুত্বপূর্ণ ম্যাচগুলোয় তার পারফরম্যান্স ছিল চমৎকার।

বার্সেলোনা ছেড়ে পিএসজিতের পাড়ি জমানো নেইমারের সঙ্গে আছেন জুভেন্টাসের আজেন্টাইন তারকা পাওলো দিবালা, চেলসির ফ্রেঞ্চ মিডফিল্ডার এনগোলো কান্তে। রিয়াল মাদ্রিদের দু’জন মর্যাদাপূর্ণ তালিকায় নাম লিখিয়েছেন। ব্রাজিলিয়ান লেফটব্যাক মার্সেলো ও ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মডরিচ।

উল্লেখ্য, ২০১৫ ফিফা ব্যালন ডি’অরে তৃতীয় স্থানে ছিলেন নেইমার। গত বছর ফিফার সঙ্গে আর চুক্তি নবায়ন করেনি ‘ফ্রান্স ফুটবল’। ভেঙে যায় ‘ফিফা ব্যালন ডি’অর’। আলাদাভাবে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ নামে বছরের সেরা খেলোয়াড়কে পুরস্কৃত করে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

ইতোমধ্যেই ২৪ জনের প্রাথমিক লিস্ট থেকে প্রকাশিত তিনজনের চূড়ান্ত তালিকায় আছেন গতবারের বিজয়ী রোনালদো, মেসি ও নেইমার। নির্বাচিত আন্তর্জাতিক সাংবাদিকদের ভোটের মাধ্যমে বিজয়ী নির্ধারণ করা হবে।

এক নজরে ২০১৭ ব্যালন ডি’অরের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা:

নেইমার (পিএসজি), পাওলো দিবালা (ইউভেন্তুস), লুকা মদ্রিচ (রিয়াল মাদ্রিদ), মার্সেলো (রিয়াল মাদ্রিদ), এনগোলো কঁতে (চেলসি), লুইস সুয়ারেস (বার্সেলোনা), সের্হিও রামোস (রিয়াল মাদ্রিদ), ইয়ান ওবলাক (আতলেতিকো মাদ্রিদ), ফিলিপে কৌতিনিয়ো (লিভারপুল), ড্রিস মের্টেন্স (নাপোলি), কেভিন ডি ব্রুইন (ম্যানচেস্টার সিটি), রবের্ত লেভানদোভস্কি (বায়ার্ন মিউনিখ), দাভিদ দে হেয়া (ম্যানচেস্টার ইউনাইটেড), হ্যারি কেইন (টটেনহ্যাম হটস্পার), এদিন জেকো (রোমা), অঁতোয়ান গ্রিজমান (আতলেতিকো মাদ্রিদ), টনি ক্রুস (রিয়াল মাদ্রিদ), জানলুইজি বুফ্ফন (ইউভেন্তুস), সাদিও মানে (লিভারপুল), রাদামেল ফালকাও (মোনাকো), লিওনেল মেসি (বার্সেলোনা), পিয়েরে-এমেরিক আউবামেয়াং (বরুসিয়া ডর্টমুন্ড), এদিনসন কাভানি (পিএসজি), মাটস হুমেলস (বায়ার্ন মিউনিখ), করিম বেনজেমা (রিয়াল মাদ্রিদ), ক্রিস্তিয়ানো রোনালদো (রিয়াল মাদ্রিদ), এডেন হ্যাজার্ড (চেলসি), লিওনার্দো বোনুচ্চি (এসি মিলান), ইসকো (রিয়াল মাদ্রিদ), কিলিয়ান এমবাপে (পিএসজি)।