SHARE

ঘামের দুর্গন্ধ ব্যক্তিত্বের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। অতিরিক্ত ঘাম দুর্গন্ধ হওয়ার প্রধান কারণ। কারণ ঘামের সঙ্গে ব্যাকটেরিয়া মিশলেই দুর্গন্ধ ছড়ায়।

এর জন্য গরমের সময় শরীরে ঘামের দুর্গন্ধ বেশি হয়। তাই ঘামলে যেন দুর্গন্ধ না হয়, সে দিকে খেয়াল রাখা জরুরি।

জেনে নিন যেসব ঘরোয়া উপায়ে ঘামের দুর্গন্ধ দূর করবেন-

১. আপেল সিডার ভিনেগার

আপেল সিডার ভিনেগার ব্যাকটেরিয়া দূর করে। এতে তুলো ভিজিয়ে সকাল ও রাতে দুইবার বগলে লাগান। এটি গোসলের পানিতেও মিশিয়ে নিতে পারেন।

২. লেবু

লেবুতে থাকা এসিড ত্বকে ক্ষার-অম্লের পরিমাণ কমায়। ফলে ব্যাকটেরিয়া মরে যায়। কারণ এই ক্ষার-অম্লই ব্যাকটেরিয়ার মূল খাদ্য। বগলে লেবুর রস লাগান। এতে উপকার পাবেন। তবে ত্বক সংবেদনশীল হলে লেবুর রসের সঙ্গে পানি মিশিয়ে নিন।

৩. টমেটো

খোসা ছাড়িয়ে ৭ থেকে ৮টা টমেটোর পিউরি বানান। এটি গোসলের পানিতে মিশিয়ে নিন। সপ্তাহে একবার এই পানিতে গোসল করলে ঘামের দুর্গন্ধ থেকে রেহাই পাবেন।

৪. বেকিং সোডা

বেকিং সোডা ত্বকের আর্দ্রতা শুষে নেয় বলে ঘাম জমে না। পাশাপাশি এটি ব্যাকটেরিয়াও ধ্বংস করে। এক চামচ বেকিং সোডার সাথে এক চামচ লেবুর রস মিশিয়ে বগলসহ যেসব জায়গায় ঘাম বেশি হয়, তাতে লাগিয়ে নিন। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

৫. টি ট্রি অয়েল

টি ট্রি অয়েলে ব্যাকটেরিয়া-রোধী উপাদান রয়েছে। পাশাপাশি এই তেল সংক্রমণ রোধ করতেও সাহায্য করে। যেকোন প্রসাধনীর দোকানে টি ট্রি অয়েল পাওয়া যাবে। ঘামের দুর্গন্ধ দূর করতে গোসলের পানিতে টি ট্রি অয়েল মিশিয়ে নিন।