করোনার নতুন লক্ষণ খুঁজে পেল মার্কিন বিজ্ঞানী

0
148

করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে মার্কিং যুক্তরাষ্ট । প্রতিদিনই অসংখ্য মানুষ আক্রান্ত হচ্ছে এবং মৃত্যু বরণ করছে । বিজ্ঞানীরা চেষ্টা করে যাচ্ছে এর ভেকসিন বা প্রতিষেধক তৈরী করার জন্য ।

সবচেয়ে অবাক করা বিষয় হল মার্কিন বিজ্ঞানীরা এই ভাইরাস নিয়ে গবেষনা করতে গিয়ে এর নতুন কিছু লক্ষণ খুঁজে পেয়েছেন (New Coronavirus Symptoms)। শুরুতে করোনা যে লক্ষণ নিয়ে এসেছিল বর্তমানে এর উপসর্গ কিছুটা পরিবর্তন হয়েছে ।

সম্প্রতি মার্কিন চিকিৎসা সংস্থা CDC নতুন এই উপসর্গের কথা তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছেন। তাদের মতে, কোন ব্যক্তি করোনায় আক্রান্ত হলে ২ থেকে ১৪ দিনের মধ্যে উপসর্গগুলো দেখা যায় ।

এই নতুন লক্ষণগুলির মধ্যে রয়েছে কাশি, শ্বাসকষ্ট হওয়া । এদুটি ছাড়াও ঠাণ্ডা লাগা, শীত-শীত ভাবের সঙ্গে কাঁপুনি, পেশী ব্যথা, মাথাব্যথা ও স্বাদ বা গন্ধ না পাওয়া। কিছু লক্ষণ ছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থা “হু”-এর ওয়েবসাইটে করোনা ভাইরাস সংক্রমণের লক্ষণগুলোর তালিকার মধ্যে নেই।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইটে COVID- 19 এর যে লক্ষণগুলি উল্লেখ করা রয়েছে সেগুলো হল জ্বর, ক্লান্তি, শুকনো কাশ, নিঃশ্বাসের দুর্বলতা, ব্যথা, গলা ব্যথা এবং খুব কম লোকের ডায়রিয়া, বমি বমি ভাব বা নাক দিয়ে পানি পরে ।

CDC তাদের ওয়েবসাইটে কিছু উপসর্গের কথা বলেছেন যেগুলি দেখা দিলে আপনি অবশ্যই চিকিৎসকের কাছে যাবেন । এগুলো হল শ্বাস নিতে সমস্যা হচ্ছে, বুকে ক্রমাগত ব্যথা বা চাপ, অক্ষমতা ও ঠোঁট বা মুখ নীল হয়ে যাওয়া ।

করোনাভাইরাস সম্পর্কে আরো পড়ুন :

করোনা মহামারীতে এজমা রোগীদের করণীয়

Coronavirus: ৫টি উপায় মেনে চলুন, নিজেকে করোনা মুক্ত রাখুন

জেনে নিন: করোনা আক্রান্ত হলে করনীয়, কি খাবেন, কিভাবে সুস্থ হবেন ?

দেশে করোনা পরীক্ষা করা যাবে যেসব ল্যাবে

Child Vaccine: শিশুদের কোন টিকা কখন দিবেন, কিভাবে দিবেন ?