কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদে উত্তপ্ত বিশ্ব ক্রীড়াঙ্গণ

0
13

বর্ণবৈষম্যের বিরুদ্ধে সোচ্চার গোটা বিশ্বের অ্যাথলিটরা। বিদ্রোহের সূত্রপাত যুক্তরাষ্ট্রের মিনেয়াপোলিসে। ধীরে ধীরে তা ছড়িয়ে পরেছে ইউরোপসহ পুরো বিশ্বে।

পুলিশি হেফাজতে কৃষ্ণাঙ্গ আমেরিকান জর্জ ফ্লয়েডের মৃত্যুর প্রতিবাদে উত্তপ্ত গোটা মার্কিন সাম্রাজ্য। যে আন্দোলনে শামিল হয়েছে বিশ্ব ক্রীড়াঙ্গন।

প্রাক্টিস গ্রাউন্ড থেকে খেলার মাঠ সবখানেই প্রতিবাদের ঝড়। বু্ন্ডেসলিগায় গোল উদযাপনের সময় জর্জ ফ্লয়েডের হত্যাকান্ডের বিচার দাবি করেন জ্যাডন সানচো। অনুশীলনের মাঝে প্রতিবাদ জানিয়েছেন লিভারপুলের ফুটবলাররা। নিন্দা জানিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড, বার্সেলোনার মতো ক্লাবগুলো।

শুধু ফুটবলার নয়, প্রতিবাদে শামিল হয়েছেন ক্রিকেটার ক্রিস গেইল, টেনিস তারকা সেরেনা উইলিয়ামস, নাওমি ওসাকা। ফরমুলা ওয়ানের লুইস হ্যামিল্টন, বাস্কেটবল লেজেন্ড করিম আব্দুল জব্বার, লেব্রন জেমসসহ বিশ্বের অনেক অ্যাথলিট। বর্ণবৈষম্যকে করোনার চাইতেও ভয়ংকর বলছেন অনেকে।

সাবেক বাস্কেটবল খেলোয়াড় মাইকেল জর্ডান বেলেন, আমি খুবই মর্মাহত, এবং রাগান্বিত। এই প্রতিবাদের সাথে আমিও শামিল। আমরা ন্যায় বিচার চাই। সবাইকে নিয়ে এর সমাধানে কাজ করতে হবে।

ফরমুলা ওয়ান চ্যাম্পিয়ন লুইস হ্যামিল্টন বলেন, বর্ণবৈষম্য পুরো আমেরিকা জুড়ে ছড়িয়ে আছে। আর এটা নতুন নয়। শিক্ষা প্রতিষ্ঠান, বিচার ব্যবস্থা কিংবা চাকরি সব জায়গায় কালোরা অবহেলিত।

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গদের ওপর পুলিশি নির্যাতন নতুন কিছু নয়। এর আগেও নির্যাতনের ঘটনায় প্রতিবাদ হয়েছে। আন্দোলন হয়েছে। এবারের আন্দোলন শুধু কৃষ্ণাঙ্গ হত্যার বিচারের নয়, বর্ণবৈষম্যের থাবায় আর যেনো উচ্চারিত না হয় আই ক্যান্ট ব্রিথ।