বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচন আজ

0
23

নভেল করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতির মধ্যেই সাংবিধানিক বাধ্যবাধকতা রক্ষায় দেশের দুটি আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। আজ ১৪ জুলাই, মঙ্গলবার বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

গতকাল ১৩ জুলাই, সোমবার এক বিজ্ঞপ্তিতে ইসি জানায়, ইতোমধ্যে দুই আসনের উপনির্বাচনের সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্যবিধি মেনে ভোটারদেরকে ভোট প্রদান এবং নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা ও আইন-শৃঙ্খলা বাহিনীকে দায়িত্ব পালনের জন্য আহ্বান জানানো হয়েছে।

বগুড়া-১ আসনের উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৬ জন প্রার্থী। ৩ লাখ ৩০ হাজার ৮৯৩ ভোটার অধ্যুষিত এ আসনের প্রতিদ্বন্দ্বীরা হলেন সাহাদারা মান্নান (নৌকা), এ কে এম আহসানুল তৈয়ব জাকির (ধানের শীষ), মোকছেদুল আলম (লাঙ্গল), মো. রনি (বাঘ), নজরুল ইসলাম (বটগাছ) ও ইয়াসির রহমতুল্লাহ ইন্তাজ (স্বতন্ত্র-ট্রাক)। এ আসনের মোট ভোট কেন্দ্র ১২৩টি।

যশোর-৬ উপনির্বাচনের প্রতিদ্বন্দ্বিতায় আছেন৩ জন প্রার্থী। এরা হলেন শাহীন চাকলাদার (নৌকা), আবুল হোসেন আজাদ (ধানের শীষ) ও হাবিবুর রহমান হাবিব (লাঙ্গল)। ২ লাখ ৪ হাজার ৩৯৭ জন ভোটার এ আসনের ৭৯টি কেন্দ্রে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

১৮ জানুয়ারি আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য আব্দুল মান্নান মারা যাওয়ায় বগুড়া-১ এবং ২১ জানুয়ারি একই দলের ইসমাত আরা সাদেকের মৃত্যুতে যশোর-৬ আসন শূন্য হয়। এ আসন দুটিতে গত ২৯ মার্চ উপনির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনা পরিস্থিতিতে সাধারণ ছুটি ঘোষণার প্রেক্ষিতে তা স্থগিত করা হয়। সম্প্রতি এ দুই আসনে উপনির্বাচনের জন্য ১৪ জুলাই নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়।